শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২৩৯

হ্যাকারদের কবলে ৭৭ কোটি ই-মেইল

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯  

বছরের শুরুতেই বড়সড় হ্যাকিং-এর খবর। ফাঁস হয়ে গিয়েছে, ৭৭ কোটি ২৯ লাখ ৪ হাজার ৯৯১টি ই-মেইল অ্যাড্রেস। অর্থাৎ সেই তালিকায় থাকতে পারে আপনার নামও।

সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গিয়েছে, অন্তত ২ কোটি ১০ লাখ পাসওয়ার্ড আর ৭৭ কোটি ২৯ লাখ ৪ হাজার ৯৯১টি ই-মেইল অ্যাড্রেস ফাঁস হয়ে গিয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তের বহু ডেটাবেস থেকে। তার ফলে, কম করে ২৭০ কোটি গোপনীয় রেকর্ড ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে হ্যাকারদের হাতে।

ডেটাবেসগুলো ওই সব ই-মেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড আবর্জনার মতো ফেলে দিয়েছিল তথ্যপ্রযুক্তির একটি ‘ডাম্পিং গ্রাউন্ডে’।

ট্রয় হান্ট নামের এক ব্যক্তি বিষয়টি প্রথম নজরে আনে। ‘হ্যাভ আই বিন পন্‌ড’ নামে একটি ওয়েবসাইট রয়েছে তার, সেখানে যে কোনও ই-মেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড পাঠানো হলে, তারা পরীক্ষানিরীক্ষা করে বলে দেয়, কোনও সময় কেউ সেই গোপন পাসওয়ার্ড জেনে ফেলে তা দিয়ে সেই ই-মেইল অ্যাড্রেস খুলেছিল কি না। কোথা থেকে হ্যাক করা হয়েছে, সেই তথ্যও পাওয়া যায়।

সেই ট্রয় হান্টই তার ব্লগে লিখেছেন, ‘২ কোটি ১০ লাখ পাসওয়ার্ড আর ৭৭ কোটি ২৯ লাখ ৪ হাজার ৯৯১টি ই-মেইল অ্যাড্রেস ফাঁস হয়ে গিয়েছে। তার ফলে, কম করে ২৭০ কোটি গোপনীয় রেকর্ড হ্যাকার, স্প্যামারদের হাতে পৌঁছে গিয়েছে।’

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর