রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

নওগাঁ দর্পন
১১৪

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় লেবুর খোসা

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

আবহাওয়া পরিবর্তনের এ সময় থেমে থেমে বৃষ্টির কারণে ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ বেশি ছড়ায়।এ কারণে এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। সেক্ষেত্রে লেবুর জুড়ি নেই। সাধারণত রস নিংড়ে সবাই লেবুর খোসাটা ফেলে দেন। কিন্তু এর খোসা লেবুর মতোই সংক্রমণ সারাতে উপকারী। লেবুর খোসা খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. লেবুর খোসায় ফ্লাভনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া খাবার ও পানি থেকে প্রাপ্ত ক্ষতিকর যৌগ ধ্বংস করে। 

২. লেবুর খোসায় অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল থাকে যা  ত্বকের সংক্রমণ রোধ করে।এছাড়া এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ফ্রি রেডিকেলের সঙ্গে লড়াই করে কোষের ক্ষতি কমায়।

৩. আবহাওয়া পরিবর্তনের এই সময় অনেকের হজমজনিত সমস্যা হয়। লেবুর খোসায় থাকা ফাইবার খাবার হজমে সহায়তা করে। 

৪. পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও পটাশিয়াম থাকায় লেবুর খোসা মাংসপেশী ও হাড় মজবুত করে।

এছাড়া লেবুর খোসা খেলে শরীরের আরও নানা ধরনের উপকার হয়। তবে অনেকের এটা খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। সেক্ষেত্রে সালাদ বা স্যুপের সঙ্গে ছোট ছোট করে কেটে লেবু বা খোসা খেতে পারেন। লেবু ও লেবুর খোসার উপকারিতা পাওয়ার সবচেয়ে ভালো উপায় হচ্ছে শরবত তৈরি করে খাওয়া। এই আবহাওয়ায় সুস্থ থাকতে প্রতিদিন এক গ্লাস করে লেবু শরবত খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

নওগাঁ দর্পন