ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৬৫

রাজধানীতে সাড়ে ৭ কোটি টাকার নকল ওষুধ জব্দ

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

রাজধানীর হাতিরপুলে সেলভন ট্রেডিং কোম্পানি এবং টোটাল ফার্মা নামের দুটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে সাড়ে সাত কোটি টাকার নকল ও ভেজাল ওষুধ জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। ঔষধ প্রশাসন অধিদপ্তর ও র‌্যাব-২ যৌথভাবে এই অভিযান পরিচালনা করে। 

অভিযানে সেলভন ট্রেডিং কোম্পানি থেকে পাঁচ কোটি এবং টোটাল ফার্মা থেকে আড়াই কোটি টাকার নকল ওষুধ জব্দ করা হয়। পাশাপাশি সেলভনের মালিক জাহাঙ্গীর আলমসহ দু’জনকে কারাদণ্ড দেয়া হয়। প্রতিষ্ঠান দুটিকে ২০ লাখ টাকা করে জরিমানা করার পাশাপাশি সিলগালা করে দেয়া হয়। 

এ বিষয়ে র‌্যাবের নির্বাহী মাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, সেলভন ট্রেডিং এবং টোটাল ফার্মা বিশ্বের বিভিন্ন দেশের নামি-দামি কোম্পানির মোড়ক ও স্টিকার নকল করে ওষুধের জার ও প্যাকেটে লাগিয়ে বাজারজাত করছিল। এমনকি নিজেরাই লেভেল লাগিয়ে মেয়াদোত্তীর্ণের তারিখ এবং দাম নির্ধারণের সিল মেরে দিত। পরে এগুলো বিভিন্ন ফার্মেসির মাধ্যমে গ্রাহকদের কাছে যেত। এসব ওষুধ কিনে রোগীরা খেলে কোনো ধরণের উপকার পাবেন না।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক হারুন উর রশীদ বলেন, যেসব ওষুধ পাওয়া গেছে-সেগুলোর একটিরও নিবন্ধন নেই। প্রতিষ্ঠান দুটি বিদেশ থেকে ওষুধ আমদানি করার দাবি করলেও এগুলো নকল। 

র‌্যাব জানায়, এসব নকল ওষুধ যেসব ফার্মেসিতে বিপণন করা হয়েছে সেগুলো চিহ্নিত করে পর্যায়ক্রমে অভিযান চালানো হবে। অনেক চিকিৎসক মোটা অঙ্কের কমিশনের বিনিময়ে এসব ওষুধ রোগীদের সেবন করতে ব্যবস্থাপত্রে লিখে দিতেন। রোগীরা বিদেশি ওষুধ ভেবে এগুলো কিনে প্রতারিত হতেন। এসব চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার বিষয়ে সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে আলোচনা করবে র‌্যাব।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর