মঙ্গলবার   ১৮ জুন ২০১৯   আষাঢ় ৫ ১৪২৬   ১৪ শাওয়াল ১৪৪০

নওগাঁ দর্পন
১৬৬

যে ৬ ভুলে ওজন কমার বদলে বাড়ে

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯  

বর্তমানে নিজের স্বাস্থ্য নিয়ে কমবেশি সবাই সচেতন। তরুণ বয়সী হোক বা অপেক্ষাকৃত বেশি বয়সের মানুষ সবাই নিজের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য নানা রকম খাদ্যতালিকা মেনে চলেন। কিন্তু অনেক সময় দেখা যায় তাতে ওজন কমার বদলে বেড়ে যাচ্ছে। সাধারণ কিছু ছোট ছোট ভুলের জন্য এই খাদ্যতালিকা ওজন কমানোর বদলে ওজন বাড়িয়ে দিচ্ছে।

ওজন কমানোর জন্য শুরুতেই ক্যালরি গ্রহণ কম করতে বলা হয়। কিন্তু বেশিরভাগ মানুষ ক্যালরি গ্রহণের মাত্রা একেবারেই কমিয়ে দেন। কিন্তু শরীরের প্রক্রিয়াগুলো চালানোর জন্য পরিমান মত পুষ্টির দরকার। এতে মেটাবলিজম প্রক্রিয়া কাজ করা কমিয়ে দেবে এবং ওজন বৃদ্ধি পাবে।

সাদা কার্বোহাইড্রেট নয়

দেহের জন্য কার্বোহাইড্রেট জরুরি একটি উপাদান। সবজি ও প্রোটিনের সাথে অবশ্যই কিছুটা কার্বোহাইড্রেট থাকতে হবে। কিন্তু চাল, আটা, ময়দা অর্থাৎ সাদা রঙের কার্বোহাইড্রেট খাওয়া যাবে না। তবে চাইলে লাল রঙের চাল, আটা, ময়দা খেতে পারেন।

ফ্যাটে ভরা দুধ জাতীয় খাবার নয়

অনেকেই ফ্যাটের ভয়ে দুধ জাতীয় খাবার খাই না। পুষ্টিবিদদের মতে যা নারীদের মেটাবলিজমের হার কমিয়ে দেয়। ফলে ওজন বেড়ে যায়। তাই দুধ খাওয়া একদম বন্ধ না করে ক্রিম ছাড়া দুধ ও টকদই খেতে হবে।

একবেলার খাবার বন্ধ নয়

ওজন কমানোর জন্য একবেলার খাবার খান না যা একেবারেই উচিত না। আবার কেউ কেউ রাতের খাবার বন্ধ করে দেন। রাতের খাবার একেবারে বন্ধ করে না দিয়ে আটটার মধ্যে খেয়ে নিন।

খাবারের হিসাব না রাখা

খাবারের পরিমানের হিসাব রাখা খুব জরুরি। খাবারের পরিমান কাপ, চামচ বা গ্রামে হিসাব করা উচিত। চোখে দেখে খাবার পরিমাপ করা ঠিক নয়।

অনেক ব্যবধানে খাবার নয়

খাবারের সময়ের ব্যবধান অনেক বেশি হলে মেটাবলিজমের হার কমে যায়। তাই তিন ঘণ্টা পরপর সামান্য স্যালাদ বা একটি ফল খেতে হবে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন