শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

রাজধানী মাতাচ্ছে নওগাঁর ঐতিহ্য প্যারা সন্দেশ

নওগাঁ দর্পন

প্রকাশিত : ০৫:৪২ পিএম, ২৮ জানুয়ারি ২০১৯ সোমবার

 

রাজধানীতে আলোচনার বিষয়বস্তুর কোনো কমতি থাকে না কখনোই। ডাকসু নির্বাচন, প্রশ্নফাঁস নিয়ে এখন পুরো রাজধানী গরম। এইসব 'হট টপিক'র ভিড়ে নওগাঁও জায়গা করে নিয়েছে। অবাক হওয়ারি মতো বিষয়! কিন্তু টপিকটা যখন প্যারা সন্দেশ তখন হয়তো কেউই অবাক হবেন না।

রাজধানী মাতোয়ারা এখন প্যারা সন্দেশের জাদুতে। এর অতুলনীয় স্বাদে মুগ্ধ শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত। ধানমন্ডি, গুলশান এর মতো অভিজাত এলাকা থেকে শুরু করে যাত্রাবাড়ীর প্রায় সব দোকান, সুপার মলেই পাওয়া যাচ্ছে নওগাঁর ঐতিহ্যবাহী প্যারা সন্দেশ। দেশের বিভিন্ন স্থানে এই সন্দেশ তৈরি হলেও প্রথম তৈরি শুরু হয় নওগাঁ শহরে। বিশেষ কিছু বৈশিষ্ট্যের কারণে মিষ্টান্ন জগতের অনেক বড় একটি জায়গা দখল করে আছে শতবছরের পুরোনো এই প্যারা সন্দেশ। দোকানদারদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য মিষ্টির তুলনায় প্যারা সন্দেশের চাহিদা ঢাকায় এখন খুব বেশি। 

উল্লেখ্য, প্রতিটি প্যারা সন্দেশ প্রায় আধা ইঞ্চি চওড়া ও দুই ইঞ্চি লম্বা হয়। ৭৫ থেকে ৮০ পিছে এক কেজি হয়। এক কেজি সন্দেশ তৈরি করতে দরকার হয় ৭ লিটার তরল দুধ। দুধ আর চিনি ছাড়া অন্য কোনও উপকরণ না থাকায় এই সন্দেশ রাখা যায় ১০ থেকে ১৫ দিন। আর কৃত্রিম উপায়ে ভালো রাখা যায় এক মাসেরও বেশি সময়। তাই নওগাঁর বাইরে নিয়ে যেতে সমস্যা হয় না।