রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
১৮

৪ খাবার খেলে নারীর শরীর ভালো থাকবে

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  

ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন নারীরা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে ঘর সামাল দিয়ে বাইরে কাজ করা তার জন্য খুবই কঠিন ব্যাপার।

তাই নারীস্বাস্থ্যকে সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন।এজন্য নারীর প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুম ও ব্যায়ামের প্রয়োজন রয়েছে।

কিছু খাবার রয়েছে যা নারীর পুষ্টির চাহিদা পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। এমন কিছু খাবারের নাম জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

আসুন জেনে নেই যেসব খাবার নারীর শরীর ভালো রাখবে।

১. টমেটোর থাকা প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান জরায়ু ও স্তন ক্যানসার প্রতিরোধে কাজ করে।

২. কাঠবাদামে রয়েছে পুষ্টি, প্রোটিন, ভালো মানের চর্বি, ক্যালসিয়াম, ফসফরাস, জিংক, কপার, সেলেনিয়াম, ফলেট, ভিটামিন ই ও ভিটামিন এ। যা নারীর শরীরের জন্য খুবই উপকারি।

৩. জলপাইয়ের তেল নারীদের জন্য খুবই উপকারি। জলপাই তেলে রয়েছে মনুস্যাচুরেটেড ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই ও কে। জলপাইয়ের তেল কোলন, স্তন ও ত্বকের ক্যানসার প্রতিরোধ করে। এছাড়া জলপাইয়ের তেল দীর্ঘমেয়াদি প্রদাহ, টাইট টু ডায়াবেটিস ও হৃদরোগ প্রতিরোধ করে।

৪. সবুজ শাকসবজিতে থাকা পটাশিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফলেট, ভিটামিন সি, ই ও কে সব বয়সের নারীরই জন্য খুবই উপকারি। কারণ সবুজ শাকসবজি হৃদরোগ, টাইপ টু ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন