শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩৭

৩০০ কোটি আলোকবর্ষ থেকে সংকেত আসছে পৃথিবীতে

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

বিশ্বব্রহ্মাণ্ডে কি আমরাই একা? এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য বছরের পর বছর গবেষণা করে চলেছেন বিশ্বের বড় বড় বিজ্ঞানীরা। অনেক সময়ই পৃথিবীতে এসেছে রহস্যময় সংকেত। ফলে এসব সংকেত আশা জাগালেও এখনও পর্যন্ত অন্য কোনো গ্রহে প্রাণের সন্ধান পাওয়া যায়নি। তবে সম্পতি আরও একবার ভিন্ন কোনো গ্রহ থেকে সংকেত ভেসে এলো চীনে। তা ধরা পড়েছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপে।

ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি নামের ওই সংকেত একাধিকবার এসে পৌঁছেছে পৃথিবীতে। মনে করা হচ্ছে পৃথিবী থেকে ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসছে এসব সংকেত। চীনের ‘ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি’র বিজ্ঞানীরা এই সংকেত নিয়ে গবেষণা করছেন।

তবে এই ঘটনা নতুন নয়। আগেও একাধিকবার এমন হয়েছে। চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, গত আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে ১০০টি সংকেত এসেছে, যা এখনও পর্যন্ত সব থেকে বেশি।

দু'বছর আগে যেসব সংকেত আসছিল তার মধ্যে ২টি সংকেত ক্রমাগত আসছে ২০১৭ সাল থেকে। প্রাথমিক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, এই সংকেত আসছে আমাদের ছায়াপথের পাশের কোনও ছায়া পথ থেকে। যদিও তার দূরত্ব কয়েক যোজন আলোকবর্ষ।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর