ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৮০

২০২১ সাল থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো আনুষ্ঠানিক পরীক্ষা নেয়া হবে না ২০২১ সাল থেকে। শ্রেণি কক্ষে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীর শিখনদক্ষতা মূল্যায়ন করা হবে। তবে এর আগে আগামী জানুয়ারি থেকে এই কার্যক্রমের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ লক্ষ্যে দেশের ১০০ স্কুল নির্বাচন করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও সচিব আকরাম-আল-হোসেন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন উপলক্ষে ওই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এতে সচিব বলেন, প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমাতে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ছয় মাস ধরে এ নিয়ে কাজ করছি। ইতিমধ্যে রূপরেখা তৈরি করা হয়েছে। পদ্ধতি সারা দেশে প্রয়োগের আগে এর ত্রুটি নির্ধারণে আগামী বছর এর পরীক্ষামূলক প্রয়োগ করা হবে ১০০ বিদ্যালয়ে। এসব বিদ্যালয়ে মাসিক ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। এর ভিত্তিতে শিশুরা পরবর্তী ক্লাসে উন্নীত হবে। তবে চতুর্থ শ্রেণি থেকে পরীক্ষা থাকবে।

সচিব বলেন, পাইলটিং কার্যক্রম শেষ হলে ২০২১ সাল থেকে দেশের ৬৫ হাজারের বেশি বিদ্যালয়ে এ পরীক্ষা বাতিল করে ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। পাশাপাশি ২০২১ সাল থেকে প্রাথমিক পর্যায়ে নতুন পাঠ্যক্রম প্রণয়ন করা হবে বলে জানান।

আরেক প্রশ্নের উত্তরে সচিব বলেন, দেশে ব্যাঙের ছাতার মতো কিন্ডারগার্টেন স্কুল গড়ে উঠেছে। এসব চিহ্নিত করা হচ্ছে। কিন্ডারগার্টেনগুলোকে আইনের আওতায় আনতে আমরা তাদের তালিকা তৈরি করছি।

এ জন্য আটটি টাস্কফোর্স টিম কাজ করছে। যারা নিবন্ধনের আওতায় আসবে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদন দেয়া হবে। নিবন্ধন না থাকলে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর