রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৬৭

১৪৪১ হিজরি বর্ষ শুরু আজ

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

৩১ আগস্ট শনিবার পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যাওয়ায় ০১ সেপ্টেম্বর শুরু হলো আরবি নববর্ষ। ১৪৪১ হিজরি নববর্ষ। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ হিজরি বর্ষ ঘোষণা করেন।

ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্রের প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪১ সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে ৩১ আগস্ট শনিবার। তাই আজ (রোববার) থেকে মহররম মাস গণনা শুরু হল। সে হিসেবে আগামী ১০ সেপ্টেম্বর পালিত হবে পবিত্র আশুরা।

১৪৪০ হিজরি বর্ষ আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছে। বিশ্বব্যাপী প্রায় ৩০০ কোটি মুসলমানের জন্য আগামী দিনের রহমত বরকত ও নাজাতের বারতা নিয়েই পথচলা শুরু করেছে ১৪৪১ হিজরি বর্ষ। বাংলাদেশসহ সমগ্র মুসলিম উম্মাহকে হিজরি নববর্ষের প্রথম দিনে জাগো নিউজের পক্ষ থেকে জানাই আন্তরিক মুবারকবাদ ও শুভ নববর্ষ।

ফিরে দেখা

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করেই হিজরি সনের শুভ সূচনা হয়। আজ ১৪৪১ হিজরি বর্ষের প্রথম দিন। হিজরি বছরের প্রথম মাস মহররম। ১৪৪০ হিজরি বর্ষের পর ১৪৪১ হিজরি বর্ষের পথচলা শুরু হলো। শুভ হিজরি নববর্ষ ১৪৪১।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ও ইংরেজি নববর্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন তথা কর্মসূচি পালিত হয়ে থাকে। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে।

হিজরি বছরের প্রথশ মাস মহররম ও শেষ মাস জিলহজ অনেক ফজিলত ও মর্যাদার মাস। এ ছাড়া আরবি অনেক মাসই মর্যাদা ও গুরুত্বপূর্ণ মাস। তাই হিজরি বর্ষের প্রথম মাসে বিগত বছরের গোনাহ মাফ এবং আগামীর কল্যাণের মর্যাদাপূর্ণ সময়ও হিজরি প্রথম মাস মহররম।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্যাগ ও কুরবানির ঐতিহাসিক স্মৃতি স্মারক হিজরি (আরবি) সন। ইসলামের প্রচার, প্রসার এবং বিজয় কেতন উড্ডীনে হিজরি সনের গুরুত্ব ও তাৎপর্য অত্যাধিক। জাহেলিয়াতের জ্ঞানপাপীরা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও ইসলামকে পৃথিবী থেকে চিরতরে সরিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছিল।

আল্লাহর নির্দেশে বিশ্বনবি দ্বীন প্রচারে বিশ্বনবি প্রিয় মাতৃভূমি ত্যাগ করে মাদিনায় হিজরত করেন। যাকে কেন্দ্র করেই আজকের হিজরি সন। যা আজো মুসলিম উম্মাহর হৃদয়ে আলোকবর্তিকা হিসেবে জাগরিত হয়ে আছে।

মনে রাখা জরুরি যে, হিজরি সনের প্রথম মাস মহররম। এ মাস অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ মাস। মুহাররম মাস শুধুমাত্র কারবালার ঘটনা স্মরণ করার মাস নয়। কারবালে কেন্দ্র করে এ মাস মর্যাদার নয়, বরং এ মাস গোনাহ থেকে বেঁচে থাকার মাস, ত্যাগের মাস, ভালো কাজ করার মাস, খারাপ কাজ থেকে বেঁচে থাকার এবং মুসলিম বিশ্বকে নতুন করে গড়ার তোলার দৃঢ় প্রতিজ্ঞার মাস ।

ইসলাম ও মুসলমানের জন্য এ মাসের রয়েছে অনেক শিক্ষণীয় ও পালনীয় বিষয়। তাইতো এ মাসের ৯, ১০ ও ১১ তারিখে রোজা রাখা উত্তম।

পরিশেষে...

হিজরতের আদর্শে সৃষ্ট হিজরি নববর্ষ বিশ্ব মানবতাকে ইসলামের সুমহান আদর্শ ও ত্যাগের দিকেই আহবান করে। হিজরি নববর্ষ হয়ে ওঠুক মুসলিম উম্মাহর জন্য কল্যাণ ও মুক্তির বছর।

আসুন হিজরি নববর্ষে ইসলামের আলোয় আলোকিত হই। বিগত দিনের অন্যায় ও গোনাহ থেকে মুক্তি লাভ করি। যে মহান উদ্দেশ্যকে স্মরণ করতে হিজরি সন শুরু হয়েছিল, আল্লাহ তাআলা সমগ্র মুসলিম উম্মাহকে হিজরি বর্ষের সে স্মরণ, মযাদা ও কল্যাণের প্রতি লক্ষ্য রাখার, আমলি জিন্দেগি যাপন করার তাওফিক দান করুন। আমিন।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন