ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৭৭

স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে সরকার অনুদান প্রদান করছে: পলক

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নারী পুরুষ সকল উদ্যোক্তাদের জন্য স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে সরকার অনুদানসহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে। স্টার্টআপে প্রারম্ভিক পর্যায়ে ১০ লক্ষ টাকা এবং পরবর্তীতে ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের সুযোগ রয়েছে।

শনিবার (৩১ আগস্ট) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের আইডিয়া ফ্লোরে স্টার্টআপ প্রতিষ্ঠান ‘শি লাভস টেক বাংলাদেশ’-এর উদ্যোগে প্রযুক্তি খাতে নারীদেরকে স্বাবলম্বী করতে গ্লোবাল উইমেন কম্পিটিশন সিরিজ ২০১৯ প্রতিযোগিতারটির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মুজিবুল হক, ইনভেস্টমেন্ট এডভাইজার টিনা এফ জেবিন, আইডিএলসি এর সিইও আরিফ খান।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী পলক আরো বলেন, স্টার্টআপে অনেক ধরনের সমস্যা থাকবে, তার সমাধানও করতে হবে। সমাধান না করে পিছিয়ে গেলে আমাদের চলবে না। স্টার্টআপে চ্যালেঞ্জ নিতে হবে। আমরা দেখেছি ১০ বছর আগেও স্টার্টআপ তেমন কিছু করতে পারে নাই। আজ স্টার্টআপ এগিয়ে যাচ্ছে। অনেক স্টার্টআপ প্রতিষ্ঠান এখন দুনিয়ার সবচেয়ে বড় কোম্পানি।

ডিজিটাল বাংলাদেশ গঠনে স্টার্টআপে নারীদের আরো বেশি এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশসহ বিশ্বজুড়ে নারী উদ্যোক্তার সংখ্যা খুব কম, শতকরা ৯ ভাগ মাত্র। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হলে নতুন নতুন উদ্ভাবনী আইডিয়া ও সলিউশন বিষয়ে চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। তা না হলে আগানো যাবে না।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ হবে ইনক্লুসিভ। যেন একটি কমন প্লাটফর্মের মাধ্যমে নারী পুরুষ সকলেই এর সুফল ভোগ করতে পারে। এ লক্ষ্য বাস্তবায়নে আইসিটি বিভাগ দেশের বিভিন্ন জেলায় ২৮ টি হাইটেক পার্ক ও ইনকিউবেশন সেন্টার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে।

প্রসঙ্গত, টার্টল ভেঞ্চার, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর বিজনেস অ্যান্ড ইঞ্জিয়ারিং এবং ইএমকে সেন্টারের উদ্যোগে আয়োজিত বেইজিং নির্ভর নারীদের জন্য আন্তর্জাতিক স্টার্টআপ ‘শি লাভস টেক’ শীর্ষক এ প্রতিযোগিতা আয়োজিত হয়। চীনের বেইজিং এ প্রতিযোগিতার মূল আসরে বিশ্বের ৪০টি দেশের প্রতিনিধি দল এতে অংশ নেবেন।

বাংলাদেশ পর্বে সাতটি দলের মধ্যে দিনব্যাপী প্রতিযোগিতা শেষে বিজয়ী দল বেইজিং এ মূল অংশে যাওয়ার সুযোগ পাবে। ইতিমধ্যেই ৭টি টিমকে প্রাথমিক বাছাই পর্বে চূড়ান্ত করা হয়েছে। দলগুলো হলো- উই রিচস, ডিজিটাল দর্জি, শপওয়ে, হ্যালো ট্যাঙ্ক, ঢাকা কাস্ট, একবাজ এবং রমনী এক্সওয়াইজেড।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর