শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৫৪

স্কুল সংলগ্ন মুরগির খামারের দুর্গন্ধে হুমকির মুখে শিক্ষা ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

নওগাঁর বদলগাছীতে স্কুল সংলগ্ন মুরগির খামার করায় দুর্গন্ধে বিপর্যস্ত হয়ে পড়ছে কোমলমতি শিক্ষার্থীসহ শিক্ষা ব্যবস্থা। বদলগাছী উপজেলা সদর ইউনিয়নের উত্তর রাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ঐ গ্রামের বাদল মন্ডলের ছেলে বেলাল হোসেন গড়ে তুলেছেন এই মুরগির খামার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের দক্ষিণ দিকে মাত্র ২ গজ দূরে খামারটি গড়ে তোলায় দুর্গন্ধে শতাধিক শিক্ষার্থী ও শিক্ষকগণ স্থাস্থ্য ঝুকিতে পড়েছে। খামারে বর্তমান মুরগির সংখ্যা ২ হাজার। মুরগির ও মুরগির বিষ্টার দুর্গন্ধে শিক্ষার্থী ও শিক্ষকরা অতিষ্ট হয়ে পড়েছে।

বিদ্যালয়ের নলকূপ এবং টয়লেট মুরগির খামারের সাথেই অবস্থিত। ফলে অনেক শিক্ষার্থী দুর্গন্ধে পানি খেতে এবং টয়লেট ব্যবহার করতে যেতে চায় না। দুর্গন্ধের কারণে ক্লাসে অবস্থান করা কষ্টসাধ্য হয়ে পড়েছে কোমলমতি শিক্ষার্থীদের। নীতিমালায় আছে বসত বাড়ী, শিক্ষা, জাতীয় প্রতিষ্ঠান থেকে দূরে সুনির্দিষ্ট স্থানে হাঁস-মুরগির খামার, কলকারখানা তৈরি করতে হবে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ চৌধুরী, ব্যবস্থাপনা কমিটির সভাপতি কছির উদ্দীন, সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলমসহ অন্যান্য শিক্ষকরা বলেন, খামারের মালিক বেলালকে বারবার নিষেধ করা সত্ত্বেও খামারটি তৈরী করেছে আমাদের কোন কথাই তিনি শোনেন নি।

এর প্রতিকার চেয়ে গত ২৪/০৩/২০১৯ ইং তারিখে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ করা হলে উপজেলা নির্বাহী অফিসার থানার অফিসার ইনচার্জ জালাল উদ্দীন এর কাছে যেতে বলেন। তার কথা অনুযায়ী আমারা থানা অফিসার ইনচার্জ এর সাথে দেখা করে একটি অভিযোগ দাখিল করি।

থানার অফিসার ইনচার্জ বিষয়টি দেখার জন্য এসআই গৌরাঙ্গকে দ্বায়িত্ব দিলে তিনি সরে জমিনে গিয়ে মুরগির খামার মালিক বেলাল হোসেনকে ঐ খামারটি তৈরী করতে নিষেধ করেন।

কিছু দিন অতিবাহিত হওয়ার পর বেলাল হোসেন উক্ত খামারে মুরগি তোলেন। খামারে মুরগি তোলা দেখে আমরা সহ বদলগাছী উপজেলার কিছু শিক্ষক নেতা সহ আবারো থানায় গিয়ে বিষয়টি অফিসার ইনচার্জ জালাল উদ্দীনকে জানালে তিনি আমাদের উপর রাগানিত হয়ে বলেন, তার খামারে সে মুরগি তুলছে আমার কিছু করার নেই আপনার মামলা করুন। তার কথা শুনে নিরুপায় হয়ে আমরা আবারো বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানালেও কোন সুফল পাওয়া যায়নি।

খামারের মালিক বেলাল হোসেন বলেন, আমরা স্কুলের দিকে একটু উঁচু করে ইটের দেওয়াল দিয়েছি যাতে দুর্গন্ধ স্কুলের দিকে না যায়। খামার মালিক আরো বলেন, আমার জমিতে আমি মুরগির খামার করেছি তাতে স্কুলের মাষ্টার, সভাপতি ও প্রশাসনের কি মাথা ব্যাথা সেটি আমি বুঝতে পারছিনা ।

অভিযোগ পাওয়ার পরও কেন খামার তৈরীর কর্যক্রম বন্ধ করেননি বলে প্রশ্ন করলে বদলগাছী থানা অফিসার ইনচার্জ জালাল উদ্দীন বিষয়টি অস্বিকার করে বলেন, অভিযোগ পাওয়ার পর মুরগির খামার তৈরীর কার্যক্রম না করার জন্য বেলাল হোসেনকে নিষেধ করে দেওয়া হয়েছিল।

কিন্তু কিছুদিন পর ঐ মুরগির খামারের মালিক এসে আমাকে বলেন যে উপজেলা নির্বাহী অফিসার আমাকে খামার তৈরীর অনুমতি দিয়েছেন তাই আর নিষেধ করা হয়নি। আপনাকে কি নির্বাহী অফিসার নিজে এ কথা বলে ছিলেন বলে প্রশ্ন করলে তিনি বলেন, আমাকে নির্বাহী অফিসার কোন কথা বলেননি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মাসুম আলী বেগ বলেন, আমি কখনই উনাকে খামার তৈরীর অনুমতি দেয়নি। তিনি আরো বলেন, ঐ মুরগির খামারটির জন্য ঐ স্কুলের কোমলমতি শিক্ষর্থীদের পরিবেশের যেন কোন ক্ষতি না হয় সে জন্য খুব দ্রুত ঐ খামারটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর