মঙ্গলবার   ১৮ জুন ২০১৯   আষাঢ় ৫ ১৪২৬   ১৪ শাওয়াল ১৪৪০

নওগাঁ দর্পন
৯৮

সেলফোন শনাক্তকরণে লাইসেন্সিং নীতিমালা করছে বিটিআরসি

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০১৯  

মুঠোফোন সেবার গ্রাহক প্রবৃদ্ধির পাশাপাশি বড় হচ্ছে মোবাইল হ্যান্ডসেটের বাজারও। বর্তমানে দেশে মোবাইল হ্যান্ডসেটের বাজার প্রায় ১০ হাজার কোটি টাকার। যদিও এ বাজারের ৩০ শতাংশই অবৈধভাবে আমদানি হওয়া হ্যান্ডসেটের দখলে। এ অবস্থায় অবৈধ ও নকল এ হ্যান্ডসেটের ব্যবহার বন্ধের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সেলফোন হ্যান্ডসেট শনাক্তকরণ ব্যবস্থা স্থাপনে লাইসেন্সিং নীতিমালা করছে নিয়ন্ত্রক সংস্থাটি।

কমিশন সূত্রে জানা গেছে, হ্যান্ডসেট শনাক্তকরণে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) বাস্তবায়নে তৃতীয় পক্ষের প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। লাইসেন্স প্রদানের মাধ্যমে একটি প্রতিষ্ঠানকে এনইআইআর বাস্তবায়নের দায়িত্ব দেয়া হবে। এজন্য লাইসেন্সিং নীতিমালা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। লাইসেন্স দেয়ার প্রক্রিয়াও এর মাধ্যমে নির্ধারিত হবে। তবে এক্ষেত্রে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) লাইসেন্স দেয়ার প্রক্রিয়া অনুসরণ করা হতে পারে।

সেলফোনের মাধ্যমে সংগঠিত বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড শনাক্ত, হ্যান্ডসেট চুরি বা ছিনতাই রোধ ও অবৈধ বা নকল হ্যান্ডসেট বিক্রি বন্ধে ২০১২ সালে এনইআইআর স্থাপনের উদ্যোগ নেয় নিয়ন্ত্রক সংস্থা। পরবর্তী সময়ে নানা জটিলতায় তা থমকে যায়। ২০১৭ সালে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে এটি বাস্তবায়নের প্রস্তাব দেয় একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। প্রস্তাবনাটি যাচাই-বাছাই করে এনইআইআর নিজস্ব উদ্যোগে স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়। তবে নিজস্ব উদ্যোগে এটি স্থাপনে তুলনামূলক বেশি সময় প্রয়োজন হবে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি এ পদ্ধতিতে এনইআইআর স্থাপনে অবকাঠামো, গ্রাহকসেবা কেন্দ্র ও প্রয়োজনীয় জনবল নিশ্চিতও করতে হবে। এসব বিষয় বিবেচনায় নিয়ে নিজস্ব উদ্যোগে এনইআইআর স্থাপনের উদ্যোগ থেকে সরে আসে বিটিআরসি।

বিএমপিআইএ সভাপতি রুহুল আলম আল মাহবুব বলেন, অবৈধ আমদানি রোধের উদ্দেশ্যে সরকার স্থানীয় পর্যায়ে সেলফোন সংযোজন ও উৎপাদনের অনুমতি দিয়েছে। অবৈধ পথে সেলফোন আমদানি বন্ধের জন্য স্থানীয় উৎপাদনকে একটি দীর্ঘমেয়াদি ও সংগতিপূর্ণ নীতিমালার আওতায় আনা প্রয়োজন।

বিটিআরসির সর্বশেষ তথ্যমতে, গত বছরের নভেম্বর শেষে দেশে সেলফোনের সংযোগ সংখ্যা ১৫ কোটি ৭০ লাখ ছাড়িয়েছে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর