রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩২

সেই জাইরা আবার আলোচনায় প্রিয়াঙ্কার কারণে

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

আবারও আলোচনায় এলেন ‘দঙ্গল’ কন্যা খ্যাত জাইরা ওয়াসিম। এবার অবশ্য নিজের মন্তব্যে না, প্রিয়াঙ্কা চোপড়ার ইনস্টাগ্রামের এক ছবির কারণে আলোচনায় এসেছেন। ছবি দিয়েছেন প্রিয়াঙ্কা, আলোচনায় এসেছেন জাইরা ওয়াসিম।

ঘটনা শনিবারের। আসছে ১৩ সেপ্টেম্বর টরন্টো চলচ্চিত্র উৎসবে মুক্তি পাচ্ছে ‘দ্য স্কাই ইজ পিংক’ ছবিটি। খবরটি নিজের ইনস্টাগ্রামে দিলেন সাবেক বিশ্ব সুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। ‘দ্য স্কাই ইজ পিংক’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ারের দিন ঘোষণা করে ছবির বাকি অভিনেতাদের সঙ্গে ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেন প্রিয়াঙ্কা। ছবিটিতে প্রিয়াঙ্কার সঙ্গে রয়েছেন অভিনেতা ফারহান আখতার, রোহিত সরাফ ও জাইরা ওয়াসিম। প্রিয়াঙ্কা লিখেছেন, ‘সেপ্টেম্বরের ১৩ তারিখ টরন্টো চলচ্চিত্র উৎসবে মুক্তি পাচ্ছে “দ্য স্কাই ইজ পিংক”। ছবির অন্যদের সঙ্গে দেখা করার জন্য মনটা খুব অস্থির হয়ে আছে।’ এ ছোট্ট মন্তব্য করে তিনি ট্যাগ করেছেন ফারহান আখতার, জাইরা ওয়াসিম, রোহিত সরাফসহ আরও কয়েকজনকে।

ব্যস, এরপরই মন্তব্যের শুরু। সে বক্তব্যের মধ্যে বেশির ভাগই ছিল কিছুদিন আগে ঘোষণা দিয়ে চলচ্চিত্র থেকে বিদায় নেওয়া জাইরাকে কেন্দ্রে করেই। বেশির ভাগ মানুষ বলেছেন, জাইরা ওই ছবিতে কী করছেন?

গত ২৯ জুন জাইরা ওয়াসিম তাঁর ফেসবুক পেজে একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। সেখানে জাইরা ওয়াসিম বলিউডে তাঁর যাত্রা আর অভিজ্ঞতার বিষয়ে বিস্তারিত লিখেছেন। আর জানিয়েছেন যে বলিউডে ভালো নেই এই মুসলিম তারকা। এখনে তিনি যা করছেন, তা নাকি তাঁর ধর্মীয় আদর্শ আর মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক। তাই তিনি লিখেছেন, ‘পাঁচ বছর আগে আমি একেবারে নিজের ইচ্ছায় বলিউডে পা রাখি। অবিশ্বাস্য জনপ্রিয়তা পাই। মানুষের মনোযোগের কেন্দ্রবিন্দু হই। রাতারাতি তরুণদের মডেল বনে যাই। কিন্তু আমি এগুলো কিছুই চাইনি। আমি আমার নতুন এসব পরিচয় নিয়ে সুখী নই।’

জাইরা ওয়াসিম আরও লিখেছিলেন, ‘বলিউড আমাকে দুহাত ভরে দিয়েছে। ভালোবাসা, সমর্থন, জীবনযাপনের পদ্ধতি—সবকিছু। কিন্তু আমি যেভাবে কাজ করেছি, তাতে আমার ধর্মীয় বিশ্বাস ক্ষতিগ্রস্ত হয়েছে, ইসলামের সঙ্গে আমার সম্পর্ক হুমকির মুখে পড়েছে। আল্লাহর সঙ্গে আমার দূরত্ব বেড়েছে। আমার মানসিক শান্তি নষ্ট হয়েছে। আমি আমার জীবন থেকে বরকত হারিয়েছি। আমি ভুলতে বসেছিলাম, পৃথিবীতে আমাদের পাঠানোর উদ্দেশ্য। আর সফলতা সেখানেই, যখন যে উদ্দেশ্যে আমাদের পৃথিবীতে পাঠানো হয়েছে, আমরা তা পূরণ করতে সমর্থ হব।’ শেষ বাক্যে জাইরা ওয়াসিম জানিয়েছেন, মনের শান্তি আর ইমানের বিনিময়ে এসব সফলতা, তারকাখ্যাতি, কর্তৃত্ব, সম্পদ কিছুই চান না তিনি।

সে সময় মাত্র ১৮ বছর বয়সী জাইরার ওই সিদ্ধান্তে সাময়িকভাবে স্তম্ভিত হয়ে গিয়েছিল বলিউড ও তাঁর ভক্তরা। কেউ কেউ তাঁর ব্যক্তিগত সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন। আবার কেউবা বলেছিলেন জাইরা নাকি ‘অকৃতজ্ঞ’। অভিনেতা অনুপম খের বলেছিলেন, নিজের ইচ্ছায় নয়, বাধ্য হয়েই নাকি ওই চরম সিদ্ধান্ত নিতে হয়েছিল জাইরাকে। কাশ্মীরের ৩৭০ ধারা বিলুপ্তির পরও টুইটারে পোস্ট করতে দেখা গিয়েছিল জাইরাকে। কাশ্মীরের জনগণের প্রতি সমর্থন জানিয়ে তিনি লিখেছিলেন, ‘এও একদিন কেটে যাবে।’ কিন্তু তার পর থেকেই নিজেকে গুটিয়ে নেওয়া শুরু করেছিলেন বলিউডের অন্যতম সেরা উঠতি ওই প্রতিভা।

সেই ঘটনার প্রসঙ্গ টেনে এনেই প্রিয়াঙ্কার ওই পোস্টে অনেকে মন্তব্য করেছেন, ‘ওয়ার্ল্ড প্রিমিয়ারে যোগ দেওয়ার সময় তোমার ধর্মবিশ্বাস বিপন্ন হচ্ছে না জাইরা?’ আবার কেউবা লিখেছেন, ‘আলোচনায় আসতেই কি তখন তোমার ওই সিদ্ধান্তের কথা বলেছিলে? সবটাই মিথ্যে ছিল তবে?’ ‘জাইরা এই ছবিতে এনাদের সঙ্গে কী করছে? আমি তো ভেবেছিলাম ও বোধ হয় সন্ন্যাসী হয়ে গিয়েছে।’ তবে সবাই যে নেতিবাচক মন্তব্য করেছেন, এমনটা নয়। কেউ লিখেছেন, ‘ছবিটা হয়তো সারার ওই সিদ্ধান্তের আগে তোলা হয়েছে।’

জাইরা ওয়াসিমের শুরুটা আমির খানের হাত ধরেই। ২০১৬ সালে মাত্র ১৬ বছর বয়সে আমির খানের সঙ্গে ‘দঙ্গল’ ছবিতে কুস্তিবিদ গীতা প্রগতের চরিত্রে অভিনয় করেন। ৭০ কোটি রুপি খরচ করে বানানো এই ছবি বক্স অফিসে তুলে আনে প্রায় ২ হাজার ১০০ কোটি রুপি। আর এই ছবি জম্মু ও কাশ্মীরে জন্ম নেওয়া জাইরা ওয়াসিমকে এনে দেয় জাতীয় পুরস্কার। তাঁর অপর ছবিটিও ছিল প্রথাবিরোধী। আর সেটিও ছিল আমির খানের সঙ্গে। ‘সিক্রেট সুপারস্টার’ নামের সেই ছবি জাইরা ওয়াসিমকে উপহার দিয়েছিল ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রীর পুরস্কার।

১১ মার্চ শেষ হয়েছে তাঁর তৃতীয় ছবি ‘দ্য স্কাই ইজ পিংক’-এর শুটিং। এই বায়োপিকে জাইরাকে অনুপ্রেরণাদায়ক বক্তা আয়েশা চৌধুরীর ভূমিকায় দেখা গেছে, যিনি জীবনের একটা বড় সময় দুরারোগ্য ও বিরল পালমোনারি ফাইব্রোসিসে আক্রান্ত ছিলেন। এই রোগে ফুসফুসে ঘা হয় এবং শ্বাস-প্রশ্বাসে অনেক জটিলতার তৈরি হয়। মাত্র ১৯ বছর বয়সে মারা যান আয়েশা চৌধুরী। এই ছবিতে জাইরা ওয়াসিমের মা ও বাবার ভূমিকায় থাকবেন প্রিয়াঙ্কা চোপড়া ও ফারহান আখতার।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর