শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৪১

সাবধান! স্মার্টফোন থেকে হতে পারে ক্যান্সার

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯  

রাত নেই, দিন নেই-স্মার্ট ফোন, ট্যাব কিংবা ল্যাপটপের সামনে বসে থাকেন অনেকেই। তাদের জন্য দুঃসংবাদ দিচ্ছে এক গবেষণা। জানা গেছে, লাইট এমিটিং ডায়োডের (এলইডি) এই নীল আলো থেকেও হতে পারে ক্যান্সার। সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট ম্যাগাজিনে এই গবেষণাপত্র প্রকাশ করা হয়।

গবেষণাপত্রে বলা হয়েছে, বেশি সময় এলইডির সামনে থাকার কারণে মেলাটোনিনের মতো ঘুমের সহযোগী হরমোনের মাত্রা কমে যাচ্ছে মস্তিষ্ক, রেটিনা, ডিম্বাশয় ও সিরামে। ধীরে ধীরে বেড়ে যাচ্ছে এনএফ-কাপ্পাবিটা ও টিএনএফ-আলফা নামের দু’টি রাসায়নিক। এগুলো বৃদ্ধি পেলে ডিম্বাশয়ে টিউমার জন্মানোর সম্ভবনা বেড়ে যায়। সেক্ষেত্রে স্মার্টফোনের এই নীল এলইডি আলো ডিম্বাশয়ে ক্যান্সারপ্রবণ টিউমারের জন্ম দিতে পারে।

বাঙালি বিজ্ঞানী অসমঞ্জ চট্টরাজ বিষয়টি নিয়ে গবেষণা করেছে বহুদিন। তিনি বলেন, চিন্তার সবচেয়ে বড় কারণ হল আলোর রং। কারণ, ক্ষুদ্রতম তরঙ্গদৈর্ঘ্যের এই দৃশ্যমান নীল আলোর সবচেয়ে বড় উৎস। তাই এলইডি-র নীল আলোর এই ক্ষতি মানুষের জন্য বিপজ্জনক।

গত বছরের শুরুতে ইংল্যান্ডের এক্সেটার বিশ্ববিদ্যালয় ও বার্সেলোনা ইউনিভার্সিটি অফ গ্লোবাল হেলথের করা একটি যৌথ গবেষণায়ও একই ফল আসে। সেখানে বলা হয়, নীল আলোর ক্যান্সারের জন্ম দেয়ার ক্ষমতার আছে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর