ব্রেকিং:
বদলগাছীতে প্রধানমন্ত্রীর দেয়া বাড়ি পেলেন ১৫ আদিবাসী আত্রাইয়ে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ী ও ১০ জুয়াড়ি আটক ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর রিপোর্ট পজেটিভ, নতুন শনাক্ত ১৮ মান্দায় ফেনসিডিলসহ আটক ২ ধামইরহাটে নেশার ইনজেকশনসহ মাদকবিক্রেতা আটক মান্দায় দু’বছরেও মেরামত হয়নি শিব নদীর ভেঙ্গে যাওয়া বেরিবাঁধ! নওগাঁয় সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সাপাহারে উপজেলা চেয়ারম্যান-ইউএনও একদিনে করোনা আক্রান্ত ৮ আত্রাইয়ে করোনা মহামারী প্রতিরোধে ভূমি সচিবের মতবিনিময় ধামইরহাটে দুই স্বাস্থ্যকর্মীসহ নতুন ১২ জন করোনায় আক্রান্ত নিয়ামতপুরে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানের সাথে মতবিনিময় পোরশায় করোনায় আক্রান্ত বেড়ে ৩৪ মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১

রোববার   ০৫ জুলাই ২০২০   আষাঢ় ২০ ১৪২৭   ১৪ জ্বিলকদ ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
বদলগাছীতে প্রধানমন্ত্রীর দেয়া বাড়ি পেলেন ১৫ আদিবাসী আত্রাইয়ে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ী ও ১০ জুয়াড়ি আটক ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর রিপোর্ট পজেটিভ, নতুন শনাক্ত ১৮ মান্দায় ফেনসিডিলসহ আটক ২ ধামইরহাটে নেশার ইনজেকশনসহ মাদকবিক্রেতা আটক মান্দায় দু’বছরেও মেরামত হয়নি শিব নদীর ভেঙ্গে যাওয়া বেরিবাঁধ! নওগাঁয় সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সাপাহারে উপজেলা চেয়ারম্যান-ইউএনও একদিনে করোনা আক্রান্ত ৮ আত্রাইয়ে করোনা মহামারী প্রতিরোধে ভূমি সচিবের মতবিনিময় ধামইরহাটে দুই স্বাস্থ্যকর্মীসহ নতুন ১২ জন করোনায় আক্রান্ত নিয়ামতপুরে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানের সাথে মতবিনিময় পোরশায় করোনায় আক্রান্ত বেড়ে ৩৪ মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১ সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)
১৮৯

সল্টলেকে ম্যাচ ড্র, তবে বাংলাদেশ যে ‘জিতল’ অনেক কিছু!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

সেই পুরনো চিত্র। সেই পুরনো ফল! পুরো ম্যাচে বাংলাদেশ এগিয়ে। কিন্তু শেষ সময়ে এসে ভারতের গোল শোধ। আর ম্যাচ ড্র।

সর্বশেষ দুই মোকাবেলার মতো সল্টলেকে মঙ্গলবার রাতের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচেও সেই একই দৃশ্য। ম্যাচ ড্র ১-১ গোলে। ৪২ মিনিটের সময় সাদউদ্দিনের গোলে বাংলাদেশ এগিয়ে যায়। ম্যাচ জয়ের উৎসবে মেতে উঠার অপেক্ষায় তখন বাংলাদেশ, ঠিক তখনই বদলে যায় ম্যাচের মোড়। ৮৯ মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে ডিফেন্ডার আদিল খানের হেডে ম্যাচে সমতা আনে ভারত।

গোল শোধের পর ম্যাচ জয়ের জন্য শেষের কয়েক মিনিটে ভারত তেঁড়েফুড়ে চেষ্টা চালায়। সুনিল ছেত্রী, সামাদ ও ব্রেন্ডনের একের পর এক হামলা বেশ দক্ষতার সঙ্গেই সামাল দেয় বাংলাদেশ।

এই ড্র’র সুবাদে চলতি বিশ্বকাপ বাছাই পর্ব থেকে বাংলাদেশ প্রথম কোন পয়েন্ট পেল। ম্যাচ শেষে বাংলাদেশ কোচ জেমি ডে জানান-‘ পুরো ম্যাচে তার দল ফ্যান্টাসটিক ফুটবল খেলেছে। শেষের দিকে এসে গোলটা হয়েই গেল। তবে প্রতিপক্ষের মাঠে আমার ছেলেরা যে দাপুটে ফুটবল খেলেছে তাতে আমি সন্তুষ্ঠ।’

পরীক্ষায় প্রশ্ন কমন পড়লো ভাল ছাত্র যেমন ভাল পরীক্ষা দেয়। এই ম্যাচের প্রথমার্ধে বাংলাদেশ দল ঠিক তেমন ভাল ছাত্রই যেন! ভারত আক্রমণে আসবে সেটা জানা ছিল। কিভাবে সেই আক্রমণ প্রতিহত করতে হবে কোচ জেমি ডে’র সাজানো সেই ছকের পথেই হাঁটলো বাংলাদেশ। ফল, ভারতের আক্রমণগুলোর কোনটাই গোলের মুখ দেখল না। সুনীল ছেত্রী বারদুয়েক বল পায়ে বিপদজনক মুভ করলেন। কিন্তু ডিফেন্সে বাংলাদেশের পাহারা ছিল কড়া। উদান্তা সিং, আশিক করুনিয়ান ও সাহাল আব্দুল সামাদের কেউ প্রথমার্ধে বাংলাদেশের রক্ষণভাগের কাছে ‘পাসমার্ক’ও পেলেন না!

ডিফেন্স লাইনে দুর্দান্ত খেলেন ইয়েসিন খান। পরিশ্রমী এই ডিফেন্ডার রক্ষণভাগে কোন ঝুঁকিই নিলেন না শুরুর অর্ধে। মাঝমাঠ ও স্ট্রাইকিং পজিশনে ভারতের খেলোয়াড়রা যাতে বাড়তি জায়গা না পায়-ম্যাচ শুরুর বাঁশির সঙ্গে সঙ্গে সেই প্রচেষ্টায় সচেষ্ট ছিল বাংলাদেশের রক্ষণভাগ।

তবে শুধু রক্ষণ সামালেও ব্যস্ত থাকল না বাংলাদেশ। হঠাৎ হঠাৎ ভারতের রক্ষণভাগ নড়িয়ে দেয়ার কাজও দক্ষতার সঙ্গে সারল। গোলের চেষ্টায় মরিয়া ভারত রক্ষণ সামাল দেয়ার চেয়ে আক্রমণে গতি বাড়ায় একটু বেশি। রক্ষণের দেয়াল সেই ফাঁকে খানিকটা নড়বড়ে। পরিসংখ্যান জানাচ্ছে শুরুর অর্ধে ভারতের তুলনায় বাংলাদেশই বেশি গোলের সুযোগ তৈরি করে।
 
তবে সেই সুযোগের মাত্র একটিই কাজে লাগাতে পারে বাংলাদেশ। ম্যাচের ৪২ মিনিটের সময় ফ্রিকিক থেকে ভারতের পোস্টে শট নেন জামাল ভূ্ইঁয়া। উড়ে আসা সেই বল ধরার জন্য সামনে বেড়ে ফ্লাইট মিস করেন ভারতীয় গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু। তার ওপর দিয়ে বেরিয়ে যাওয়া বলে ফাঁকায় দাড়ানো সাদউদ্দিন হেড করে বল জালে জড়িয়ে দেন, গো..ও...ল!

এই গোলে পুরোদুস্তর হতভম্ব হয়ে যায় ভারতীয় শিবির। সল্টলেকের যুবভারতী স্টেডিয়ামে এতক্ষণ ধরে চলা হৈচৈ বন্ধ! গোল হজমের শোকের ধাক্কা যুবভারতীর গ্যালারিতে।
হতাশায় মাথা ঝাঁকাতে ঝাঁকাতে ভারত কোচ ইগর স্টিম্যাক পরের ৪৫ মিনিট কী করবেন- সেই দুঃশ্চিন্তা নিয়ে ড্রেসিংরুমে ফিরেন। আর বাংলাদেশ কোচ জেমি ডে ম্যাচে এগিয়ে থাকার সুখ পেলেও আনন্দ জমা রাখেন ম্যাচ শেষের জন্য।

দ্বিতীয়ার্ধে গোল শোধের জন্য পুরো ভারতীয় দল মাঝলাইন বরাবর উঠে আসে। তাতে লাভের যে খুব কিছু হল, তাও নয়! উল্টো ভারতের ফাঁকা হয়ে যাওয়া ডিফেন্সে বাংলাদেশ আরো ফুটো তৈরির সুযোগ পেয়ে যায়। ইব্রাহিম ও নাবিব নেওয়াজ জীবন লিড ২-০ করার সহজ সেই সুযোগ নষ্ট করেন। নাবিব ভারতীয় গোলকিপারকে ওয়ান টু ওয়ান পেয়ে গোল করতে পারেননি। গুরপ্রীত সিং সান্ধু সামনে বেড়ে বলে হাঁটু লাগিয়ে কোনমতো গোল বাঁচান। খানিকবাদে  মোহাম্মদ ইব্রাহিমের বাঁ পায়ের শট ভারতের ক্রসপিচে লেগে ফিরে আসে।
 
তবে গোল করতে না পারলেও ইব্রাহিম খানিকবাদে যা করলেন সেজন্য পুরো দল তার কাছে কৃতজ্ঞ। কর্নার থেকে থাপার উড়ে আসা শটে আনাস হেড করেন। বল নিশ্চিতভাবে বাংলাদেশের জালে যাচ্ছিল। গোললাইনের ওপর দাড়িয়ে ইব্রাহিম লাফিয়ে উঠে সেই বলে মাথা ছুঁইয়ে গোল বাঁচান!

পুরো ম্যাচে বাংলাদেশের রক্ষণভাগ যে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়েছে-তাতে বিশ্বকাপের এই ম্যাচ থেকে পয়েন্ট নিয়ে ফেরার জন্য তাদের বাড়তি একটা ধন্যবাদ অবশ্যই পাওনা!

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর