শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩৬৫

লেবানন সীমান্ত থেকে পিছু হটতে বাধ্য হলো ইসরাইল

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

লেবাননের সেনাবাহিনীর বাধার মুখে জাতিসংঘ সমর্থিত `ব্লু লাইন` থেকে সরে যেতে বাধ্য হয়েছে ইসরাইলি বাহিনী। দক্ষিণ লেবাননের `মেইস জাবাল` এলাকায় এ ঘটনা ঘটেছে।

ইহুদিবাদী সেনারা নিজেদের স্বার্থে কাঁটা তারের বেড়ার নির্দিষ্ট লাইন পরিবর্তন করতে চাইলে লেবাননের সেনারা শক্ত প্রতিরোধ গড়ে তোলে। এরপর ইসরাইলি বাহিনী সেখান থেকে পিছু হটে।

এছাড়া তারা `মেইস জাবাল` এলাকায় খনন কাজ বন্ধ রেখেছে এবং খনন কাজে ব্যবহৃত যন্ত্রগুলোকে সরিয়ে নিয়েছে।

২০০০ সালে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর প্রতিরোধের মুখে দক্ষিণ লেবানন থেকে ইহুদিবাদী সেনারা সরে যাওয়ার পর জাতিসংঘের মাধ্যমে যে সীমান্ত রেখা নির্ধারণ করা হয়েছে তা `ব্লু লাইন` নামে পরিচিত।

হিজুবুল্লাহ ব্লু লাইনের কাছে টানেল তৈরি করেছে অভিযোগ তুলে সেখানে সামরিক অভিযান চালাচ্ছে ইসরাইল।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জনাথন কনরিকাস সম্প্রতি দাবি করেছেন, ইসরাইল অধিকৃত এলাকায় কয়েকটি টানেল তৈরি করা হয়েছে। যুদ্ধ ইসরাইলের ভেতরে নিতেই এসব টানেল তৈরি করা হয়েছে বলে তিনি দাবি করেন।

তবে ইহুদিবাদী ইসরাইলের সম্ভাব্য সীমা লঙ্ঘন মোকাবেলায় লেবাননের সেনাবাহিনী পূর্ণ প্রস্তুতি ঘোষণা করেছে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর