ব্রেকিং:
পল্লী নিবাসে চিরনিদ্রায় এরশাদ বিশ্ব ক্রিকেটে ইতিহাস সেরা ফাইনালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
আত্রাই নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে সাপাহারে গ্রামীন জনপদের অবহেলিত রাস্তা ধান সংগ্রহে ডিসিদের কার্যক্রম জোরদারের নির্দেশ খাদ্যমন্ত্রীর সাপাহারে জমে উঠেছে চারাগাছের মৌসুমী হাট জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ মারা গেছেন ধোনির কেঁদে কেঁদে মাঠ ছাড়ার ভিডিও ভাইরাল পরিদর্শনে গিয়ে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার আকুতি শুনলেন বান কি মুন আজ বিশ্ব জনসংখ্যা দিবস মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে সৈয়দপুরে ৫ ফার্মেসিকে জরিমানা দেশের সব জেলায় হাইটেক পার্ক নির্মাণ করা হবে: প্রতিমন্ত্রী পলক পদ্মা সেতু নিয়ে গুজব রুখতে মাঠে আইনশৃঙ্খলা বাহিনী বিক্রমপুর সুইটস ও ফুলকলিতে পচা দই বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা আর দুইটি পিলার বাকি পদ্মা সেতুর নওগাঁর সাপাহারে নারী পুলিশদের নিয়ে ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় বিজিবি কর্তৃক গাঁজা উদ্ধার সারা এশিয়ার মধ্যে নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে এখন বাংলাদেশ এই প্রথম সরকারি খরচে হজে যাচ্ছেন ৫৫ ওলামা মাশায়েখ হজের মৌসুমে সৌদিতে অশ্লীল নাচের কনসার্ট বাতিল নওগাঁয় গাঁজাসহ দুই সহোদর আটক এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা রোহিঙ্গারা যত দ্রুত নিজ দেশে ফিরে যাবে ততই মঙ্গল: প্রধানমন্ত্রী আত্রাই থানায় নতুন ওসির যোগদান বদলগাছীতে ফসলি জমির মাটি বিক্রির মহোৎসব রাণীনগরে দুটি স্কুলে সততা স্টোরের উদ্বোধন
১২১৭

রাজধানী মাতাচ্ছে নওগাঁর ঐতিহ্য প্যারা সন্দেশ

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০১৯  

 

রাজধানীতে আলোচনার বিষয়বস্তুর কোনো কমতি থাকে না কখনোই। ডাকসু নির্বাচন, প্রশ্নফাঁস নিয়ে এখন পুরো রাজধানী গরম। এইসব 'হট টপিক'র ভিড়ে নওগাঁও জায়গা করে নিয়েছে। অবাক হওয়ারি মতো বিষয়! কিন্তু টপিকটা যখন প্যারা সন্দেশ তখন হয়তো কেউই অবাক হবেন না।

রাজধানী মাতোয়ারা এখন প্যারা সন্দেশের জাদুতে। এর অতুলনীয় স্বাদে মুগ্ধ শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত। ধানমন্ডি, গুলশান এর মতো অভিজাত এলাকা থেকে শুরু করে যাত্রাবাড়ীর প্রায় সব দোকান, সুপার মলেই পাওয়া যাচ্ছে নওগাঁর ঐতিহ্যবাহী প্যারা সন্দেশ। দেশের বিভিন্ন স্থানে এই সন্দেশ তৈরি হলেও প্রথম তৈরি শুরু হয় নওগাঁ শহরে। বিশেষ কিছু বৈশিষ্ট্যের কারণে মিষ্টান্ন জগতের অনেক বড় একটি জায়গা দখল করে আছে শতবছরের পুরোনো এই প্যারা সন্দেশ। দোকানদারদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য মিষ্টির তুলনায় প্যারা সন্দেশের চাহিদা ঢাকায় এখন খুব বেশি। 

উল্লেখ্য, প্রতিটি প্যারা সন্দেশ প্রায় আধা ইঞ্চি চওড়া ও দুই ইঞ্চি লম্বা হয়। ৭৫ থেকে ৮০ পিছে এক কেজি হয়। এক কেজি সন্দেশ তৈরি করতে দরকার হয় ৭ লিটার তরল দুধ। দুধ আর চিনি ছাড়া অন্য কোনও উপকরণ না থাকায় এই সন্দেশ রাখা যায় ১০ থেকে ১৫ দিন। আর কৃত্রিম উপায়ে ভালো রাখা যায় এক মাসেরও বেশি সময়। তাই নওগাঁর বাইরে নিয়ে যেতে সমস্যা হয় না।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর