ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৪০

রপচর্চায় নিমের গুণাগুণ

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৯  

নিমের পাতা, ফুল ফল, গাছ, ছাল সবই আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তাই আয়ুর্বেদী চিকিৎসায় হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসছে নিম। পাকস্থলী ও ত্বকের নানা রোগের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরভাবে কাজ করে নিম। এর ভেষজ গুণের জন্য পাশ্চাত্য দেশগুলোও আজকাল নিমের প্রতি ঝুঁকে পড়েছে। 

এই নিম শুধু যে ভেষজ ও আয়ুবেদী ওষুধে ব্যবহার হচ্ছে তাই নয়, এখন নিমের প্রসাধনী তৈরি হচ্ছে। যা পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই সৌন্দর্যচর্চায় ব্যবহার করা হয়। নিমের প্রসাধনীর মধ্যে রয়েছে তেল, সাবান, ট্যালকম পাউডার, শ্যাম্পু, লোশন, ক্রিম, টুথপেস্ট ইত্যাদি।

এবার জেনে নিন রূপচর্চায় নিমের ব্যবহার সম্পর্কে-

স্কিন টোনার: নিমপাতা স্কিন টোনার হিসেবে ব্যবহার করা যায়। প্রতি রাতে তুলার নরম বল নিমপাতা সিদ্ধ পানিতে ভিজিয়ে মুখে লাগাতে পারেন। এতে ব্রণ, ক্ষতচিহ্ন ও মুখের কালো দাগ দূর হবে। একইভাবে চুলে ব্যবহার করলে খুশকি ও অতিরিক্ত চুল পড়া বন্ধ হবে।

ফেসপ্যাক: ১০টি নিমপাতা ও একটি ছোট কমলার খোসা ছাড়িয়ে অল্প পানিতে সিদ্ধ করে নিন। এই উপকরণগুলো মৃসণ করে পেস্ট তৈরি করুন। এর সঙ্গে অল্প মধু ও দুধ মিশিয়ে নিন। এই ফেসপ্যাকটি সপ্তাহে তিনদিন লাগালে ত্বকের ব্রণ, কালো দাগ, ক্ষতের গর্ত দূর হবে। মনে রাখবেন মধু ও নিম উন্নতমানের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

কন্ডিশনার: নিমপাতা সেদ্ধ করে ও মধু দিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগান। এটি ভালো কন্ডিশনার হিসেবে কাজ করবে। এর গুণে মাথার খুশকিও দূর হবে দ্রুত।

এছাড়া নিমের দু’তিন ফোটা তেলের সঙ্গে পানি মিশিয়ে মুখে লাগালে ব্ল্যাকহেডস থেকে পরিত্রাণ পাবেন এবং এর ফিরে আসাও প্রতিরোধ করে। নিমের তেল নিয়মিত মাথায় মাখলে উকুন থেকে সহজেই রেহাই পাওয়া যায়।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন