সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩৯

যে ক্লাসের ফার্স্ট বয় গেইল

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৯  

পোর্ট অব স্পেনে দিনটা হতে পারত ক্রিস গেইলের। এমনিতেই দু-দুটি অর্জনের হাতছানি ছিল তার সামনে। তার ওপর যদি ম্যাচটা জয় দিয়ে শেষ করা যেত তাহলে তো সোনায় সোহাগা! কিন্তু ব্যক্তিগত দুই মাইলফলকে নাম লেখালেও জয়ের হাসিটা হাসা হয়নি গেইলের। তার পরও ওয়েস্ট ইন্ডিজ তারকার জন্য কম কিসে। একই দিন ৩০০ ওয়ানডে খেলে কিংবদন্তি ব্রায়ান লারাকে টপকে যান গেইল। সেই সঙ্গে ১১ রান করার পথে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে এক দিনের ক্রিকেটে সর্বাধিক রানের মালিকও হয়েছেন ইউনিভার্স বস।

ক্যারিবিয়দের হয়ে ১০ হাজার ৩৪৮ রান করে ক্যারিয়ারের ইতি টানেন লারা। এতদিন তিনিই ছিলেন ৫০ ওভারের ক্রিকেটের রান চূড়ায়। এবার তাকে ছাপিয়ে নাম্বার ওয়ান পজিশন অলঙ্কৃত করলেন গেইল। যদিও ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে লারার রেকর্ড ভাঙতে গেইলের প্রয়োজন ছিল মাত্র ছয় রানের। অল্প রান হলেও এ দিন তার জন্য বোধ হয় কঠিন হয়ে দাঁড়ায়। ভারতীয় বোলারদের তোপের মুখে কানের পাশ দিয়েই গুলি যায় গেইলের। টেনেটুনে ১১ রান করে ফিরে যান প্যাভিলিয়নে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে এই দুই ক্রিকেটার ছাড়া কেউই ১০ হাজারি ক্লাবে নাম লেখাতে পারেননি। ১০ হাজার দূরে থাকা ৯ হাজার রানেও কেবল গেইল-লারা। তাদের পরে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটার 

শিবনারায়ণ চন্দরপল। ২০১১ সালে সর্বশেষ ওয়ানডে খেলা এই তারকার ঝুলিতে আছে ৮ হাজার ৭৭৮ রান। এরপর আরেক তারকা ডেসমন্ড হেইন্স করেছেন ২৩৮ ম্যাচ থেকে ৮ হাজার ৬৪৮ রান।

এদিকে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার দৌড়ে লারাকে পেছনে ফেলেন গেইল। ২৯৯ ওয়ানডে খেলেছিলেন লারা। ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে ৩০০ ওয়ানডের ঘরে পা রাখেন গেইল। অবশ্য ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ৩০০ ওয়ানডের তকমা লুফে নিতে আরও কয়েকদিন অপেক্ষায় থাকতে হবে গেইলকে। কেননা এই ৩০০ ম্যাচের মধ্যে ২৯৭ ম্যাচ দেশের হয়ে খেলেছেন গেইল, বাকি তিন ম্যাচ বিশ্ব একাদশের হয়ে। যদিও একই হিসেব লারার বেলায়ও। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই কিংবদন্তি দেশের জার্সিতে ২৯৫ ম্যাচে অংশ নেন। আর চার ম্যাচ খেলেন বিশ্ব একাদশের হয়ে। তার পরও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে খেলা ক্রিকেটার এখন গেইল।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর