শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৯ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২২৩

যুক্তরাষ্ট্রকে আবারও উত্তর কোরিয়ার হুঁশিয়ারি

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৮  

উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপকৃত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তোলা না হলে আবারও পারমাণবিক অস্ত্র বানাবে বলে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছে দেশটি। রোববার সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম খালিজ টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতির বরাত দিয়ে এই হুমকির কথা জানিয়েছে দেশটির সরকার পরিচালিত কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি(কেসিএনএ)।

গত কয়েক বছর ধরে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি পারমাণবিক সক্ষমতা বৃদ্ধির নীতি অবলম্বন করে আসছিল উত্তর কোরিয়া। কিন্তু গত এপ্রিলে দেশটির নেতা কিম জং উন ঘোষণা করেন, আর পারমাণবিক অস্ত্র নয়, এখন থেকে শুরু হলো সামাজিক ও অর্থনৈতিক বিনির্মাণ। কিন্তু গত শুক্রবার প্রকাশিত দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, যদি উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞা না তোলা হয়, তবে আবারও সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি পারমাণবিক অস্ত্র বানানোর বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

গত জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক সম্মেলনে পারমাণবিক অস্ত্রবিরতির চুক্তিতে সই করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন। এরপর উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রবিরতি চুক্তি মেনে চললেও দেশটির বিরুদ্ধে আরোপকৃত নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি খুব বেশি দূর গড়ায়নি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ইনস্টিটিউট ফর আমেরিকান স্টাডিজ’র পরিচালকের নামের ইস্যু হওয়া বিবৃতিটিতে বলা হয়, উত্তর কোরিয়া-আমেরিকার সম্পর্ক ও নিষেধাজ্ঞার উন্নতি অসামঞ্জস্যপূর্ণ। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রতিক্রিয়া পাওয়ার পরই আমাদের সিদ্ধান্তের কথা জানানো হবে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর