শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও পুরুস্কার বিতরণী মান্দায় ৩টি কলেজের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সবাই ফেল! নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন আত্রাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা মান্দায় তিন বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক ১ রাণীনগরে ছাত্রলীগের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ রেলপথের দাবিতে হাঁপানিয়ায় মানববন্ধন নওগাঁয় মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত মান্দায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে ৩১ গ্রাম প্লাবিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাণীনগরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত
২০

`মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইয়েমেন যুদ্ধ বন্ধ করবো`

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২ জুলাই ২০১৯  

আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইয়েমেনসহ পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধের জন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। বৃহস্পতিবার নিউইয়র্কে এক বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

জো বাইডেন বলেন, 'ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে মার্কিন সেনা মোতায়েন আছে। এখন তাদের ঘরে ফেরা উচিত। কারণ এতে বহু প্রাণ এবং সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা করাও আমাদের বন্ধ করা উচিত। আমি মার্কিন প্রেসিডেন্ট হলে মধ্যপ্রাচ্যে সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নেবো।' 

ইয়েমেনে সৌদি সমর্থিত আব্দ রাব্বু মানসুর হাদি সরকার এবং সশস্ত্র হাউথিদের যোদ্ধাদের সংঘাতের কারণে খাদ্য এবং বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। বিশুদ্ধ পানির সংকট দেখা দেয়ায় প্রাণঘাতী কলেরায় আক্রান্ত হয়ে চলতি বছরেই সাতশো মানুষের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়ে প্রতিদিন দুইশো রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

রাজধানী সানা'র চিকিৎসকরা বলছেন, ইয়েমেনে দীর্ঘ দিন ধরে সংঘাত চলতে থাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। এতে সাধারণ মানুষ পুষ্টিহীনতায় ভুগছেন। বিগত বছরের তুলনায় এ বছর পানিবাহিত রোগ কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেড়েছে।

ইয়েমেনে চার বছর ধরে চলমান যুদ্ধে আব্দ রাব্বু মানসুর হাদি সরকারের হয়ে হাউথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি নেতৃত্বাধীন জোট। এমন রক্তক্ষয়ী সংঘাত বন্ধে উদ্যোগ নেবেন বলে আশ্বাস দিয়েছেন আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী জো বাইডেন। 

স/শাহা

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর