বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
৩২

মান্দায় সিসিডিবির ধানবীজ কাটা-মাড়াই চলছে

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৯ মে ২০২০  

নওগাঁর মান্দায় বেসরকারি সংস্থা সিসিডিবির সীড এন্টারপ্রাইজের প্রশিক্ষিত কৃষকরা চলতি বোরো মৌসুমে বিভিন্নজাতের ভিত্তি/প্রত্যায়িত ধানবীজ উৎপাদন করেছে। 

উৎপাদিত এসব ধানবীজ কাটা-মাড়াই চলছে। এ উৎপাদন থেকে ৭০ মেট্রিকটন বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সিসিডিবির সীড এন্টারপ্রাইজ চলতি বোরো মৌসুমে উপজেলার খুদিয়াডাঙ্গা, বেলালদহ, গোটগাড়ী, বৈলশিং, সদলপুর, শামুকখোল, নাড়াডাঙ্গা, দেলুয়াবাড়ি, ঘাটকৈরসহ বিভিন্ন এলাকায় প্রশিক্ষিত কৃষকের মাধ্যমে ২৫ একর জমিতে ব্রি-ধান ২৮, জিরাশাইল ও কাটারিভোগ জাতের ভিত্তি/প্রত্যায়িত ধান বীজের চাষ করা হয়েছে। 

উপজেলা কৃষি অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে কৃষকরা এসব ধানবীজ উৎপাদন করেছেন। সিসিডিবির সীড এন্টারপ্রাইজকে প্রজনন বীজ সরবরাহ করেছে বাংলাদেশ ধান গবেষণা (ব্রি)।

সংস্থার তানোর শাখার ম্যানেজার রায়হান উদ্দিন ও সীড কর্মী জনি ইসলাম ও ভগিরথ তাঁতী জানান, বীজ উৎপাদনের কাজ করেছেন বরুন, রাজ্জাক, শাকিম, মনসুর, মাসুদ, টিটু, শুকুর আলী, জনি, চঞ্চল, ভগিরথসহ ২৫ জন প্রশিক্ষিত কৃষক। যা খাদ্য নিরাপত্তায় পরবর্তী ফসল উৎপাদনে ইতিবাচক ভূমিকা রাখবে।
 
সিসিডিবির কৃষি ও বীজ কর্মসূচীর প্রধান সমীরন বিশ্বাস বলেন, দেশের মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ধানসহ অন্যান্য ফসল উৎপাদনে উন্নতজাতের বীজের কোনো বিকল্প নেই। 

সিসিডিবি গত ২০ বছর যাবত কৃষি মন্ত্রণালয়ের অনুমতি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় গুনগত বীজ উৎপাদনসহ ‘চাষীর হাসি’ ব্র্যান্ডে বিপণন করে আসছে বলেও জানান তিনি।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর