শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

নওগাঁ দর্পন
৮৮

মহাত্মা গান্ধীর হাতে কাশ্মীরের পতাকা!

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রাণপুরুষ ও জাতির জনক মহাত্মা গান্ধী কাশ্মীরের পতাকা নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। অচেনা কেউ প্রথম দেখাতে মনে করবে তিনিও কাশ্মীরি জনগণের পক্ষে সমর্থন জানাচ্ছেন। বিশ্বনন্দিত অহিংসবাদী এ নেতার এমনই একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বুধবার লন্ডনে ভারতীয় হাইকমিশন ভবনের সামনে থাকা মহাত্মা গান্ধীর মূর্তিতে কাশ্মীরের পতাকা লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ছবিতে দেখা যায়, মহাত্মা গান্ধীর মূর্তিটি কাশ্মীরি পতাকা হাতে দাঁড়িয়ে রয়েছে। ছবিটি ছড়িয়ে পড়ার পর অল্পসময়ের মধ্যেই ভাইরাল হয়।

মহাত্মা গান্ধীর হাতে থাকা কাশ্মীরি পতাকার ছবি শেয়ার করে অনেকে লিখছেন, এখন মহাত্মা গান্ধীও কাশ্মীরের স্বাধীনতার পক্ষে রয়েছেন।

আনসার আব্বাসী নামে একজন টুইটারে লিখেছেন, স্বয়ং মহাত্মা গান্ধী এখন ভারতবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন।

কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিলের প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশন ভবনের বাইরে বিক্ষোভে হাজার হাজার লোক অংশ নেন। এ সময় নিজেদের পতাকা হাতে আজাদির স্লোগান দেনে তারা।

বুধবারের ওই বিক্ষোভে সহিংসতারও ঘটনা ঘটেছে। ভারতীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভের বশবর্তী হয়ে হাইকমিশনের দিকে জুতা, ডিম ও পানির বোতল ছুড়ে মারেন বিক্ষোভকারীরা।

দুই লাখের বেশি কাশ্মীরি ব্রিটেনে বসবাস করেন। তাদের অধিকাংশই আজাদ কাশ্মীর থেকে সেখানে গেছেন। এবার মাতৃভূমির স্বাধীনতার জন্য জোর প্রচারে নেমেছেন তারা।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর