ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২৬৮

মহাজোটের ১০বছর, নওগাঁয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সাফল্য

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮  

২০০৮ সালের পূর্বে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে শিক্ষার্থীদের মধ্যে কোন বই বিতরণ করা হতো না।তখন কারা ক্ষমতায় ছিলো সে আলোচনায় না যাওয়া যাক।

২০১০ সাল থেকে অদ্যাবধি মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। ২০১৮ সালে নওগাঁ জেলা ২,৬৫,০০০ শিক্ষার্থীদের মধ্যে ৩৫,৬০,১৫১ সংখ্যক বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

শিক্ষার গুনগত মানোন্নয়ন ও উন্নত শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণের লক্ষে ২০০৮-২০১৮ সাল পর্যন্ত ০২টি মাধ্যমিক বিদ্যালয় ও ০৬টি কলেজ জাতীয়করণ বা সরকারিকরণ করা হয়েছে।

শ্রেণীকক্ষে পাঠদানকে আকর্ষনীয় ও আরো বেশী কার্যকর করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ৫৮৫টি ল্যাপটপ ও প্রজেক্টর প্রদান করা হয়েছে এই সরকারের আমলে। শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তোলার জন্য ৫১টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও আইএলসিসহ মোট ৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব দিয়েছে এই সরকার।

নওগাঁ জেলায় মোট ২৯৬টি স্থায়ী মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে। এই জেলাতে বর্তমানে এটুআই এর দিক নির্দেশনায় নিয়মিত প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসের মাধ্যমে পাঠদান করা হয়।

শিক্ষার গুনগত মান উন্নয়ন, এমডিজি অর্জন ও টেকসই উন্নয়নের লক্ষে নওগাঁ জেলায় ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ৮,০০০ শিক্ষককে শৃজনশীল প্রশ্নের উপর ৬,০০০ শিক্ষককে আইসিটি প্রশিক্ষণ, ৬,০০০ শিক্ষককে হাতে কলমে বিজ্ঞান, ৫,৬০০ শিক্ষককে জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা, ৭,৫০০ শিক্ষককে টিচার্স কালিকুলাম, গাউড, ৬,০০০ শিক্ষককে পিবিএম প্রশিক্ষণ, ৩,৭০০ শিক্ষককে কম্পিউটার প্রশিক্ষণ, ৩,৪০০ শিক্ষককে সিপিডি এর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

নওগাঁ জেলায় শিক্ষা উন্নয়ন বৃদ্ধির লক্ষে ২৭,৩৭৬ জন বালক মোট ৪৩,১১৬ শিক্ষার্থীকে প্রত্যেক বছরে উপবৃত্তি প্রদান করা হয়ছে ।

এছাড়াও বর্তমান সরকার দক্ষ ও মেধাবী শিক্ষক নিয়োগের লক্ষে ঞটিআরসি এর পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ চলমান রয়েছে।

এ বিষয়ে নওগাঁর জেলা প্রাসাশক মোঃ মিজানুর রহমান  বলেন, ১০ বছরে নওগার শিক্ষা ব্যাবস্থায় অভাবনীয় সাফল্য লক্ষনীয় ।আমাদের চাহিদা মত সরকার আমাদের দাবি পূরণ করে শিক্ষা ব্যাবস্থায় ভূমিকা পালন করেছে ।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর