শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৪ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও পুরুস্কার বিতরণী মান্দায় ৩টি কলেজের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সবাই ফেল! নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন আত্রাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা মান্দায় তিন বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক ১ রাণীনগরে ছাত্রলীগের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ রেলপথের দাবিতে হাঁপানিয়ায় মানববন্ধন নওগাঁয় মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত মান্দায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে ৩১ গ্রাম প্লাবিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাণীনগরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত
৩৮

ভারতের বিদায়, ফাইনালে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

শুরুর ধাক্কা সামলে নিয়েছিলো ভারত। কিন্তু শেষে এসে যে হিসাব মেলাতে পারলো না।

রবিন্দু জাদেজা ও মহেন্দ্র সিং ধোনি উদ্ধার কাজ ঠিকই করলেন। কিন্তু ফিনিসার হতে যে পারলেন না। আর সেই ব্যর্থতায় ভারত বিশ্বকাপ থেকে বিদায় নিলো। ১৮ রানে সেমিফাইনাল জিতে ১৪ জুলাই লর্ডসের ফাইনালে নাম লেখালো নিউজিল্যান্ড।

টানা দ্বিতীয় বারের বিশ্বকাপের ফাইনালে খেলছে নিউজিল্যান্ড।

৫ রানে শুরুর ৩ উইকেট হারানোর পরও ভারতকে ফাইনালে তুলে আনার জাদু দেখাচ্ছিলেন রবিন্দু জাদেজা। কিন্তু তিনিও যে শেষটা করতে পারলেন না। একইভাবে ব্যর্থ ধোনিও। 
৯৬ রানে ৬ উইকেট হারানো ভারতকে চরম বিপদ থেকে উদ্ধারে নামেন ধোনি ও জাদেজা। সপ্তম উইকেট জুটিতে দুজনে যে ব্যাটিং করলেন তার একটাই নাম-উদ্ধার পর্ব! কিন্তু ম্যাচ যে জেতাতে পারলেন না তারা।

ধীরে ধীরে পুরো ম্যাচকে শেষের দিকে নিয়ে যাওয়ার তাদের পরিকল্পনাটা দারুণভাবে কাজে দেয়। একপাশ থেকে বলে বলে রান নিয়ে জাদেজা স্কোরবোর্ড সচল রাখেন। আর অন্যপ্রান্ত থেকে তাকে শুধু সমর্থন দিয়ে গেলেন ধোনি। সবই ঠিক হলো। কিন্তু শেষের হিসেবই তারা শুধু মেলাতে পারলেন না সেমিতে।

৭৭ রান করে জাদেজা যখন আউট হলেন তখনো ভারতের ম্যাচ জিততে ১৩ বলে ৩২ রানের প্রয়োজন। ধোনি ব্যাট হাতে আছেন-এটা জেনে তখনো ম্যাচেই ছিলো ভারত। ৪৮ নম্বর ওভারে প্রথম বলেই লকি ফার্গুসনকে ছক্কা হাঁকিয়ে ধোনি জানান দিলেন ম্যাচ জেতাতেই নেমেছেন তিনি। কিন্তু সেই ওভারেই ঝুকিঁপূর্ণ ডাবল রান নিতে গিয়ে ধোনি রান আউট হলেন ঠিক ৫০ রানে।

ভারত মূলত ওখানেই সেমিফাইনাল হেরে গেলো!

শেষের দিকে পুরোদুস্তর টি-টুয়েন্টি মেজাজ পেলো এই সেমিফাইনাল। শেষ ৬০ বলে ভারতের প্রয়োজন দাড়ায় ৯০ রানের। সেই হিসেব জাদেজা ও ধোনি শেষের ৩০ বলে আরো কমিয়ে আনেন; প্রয়োজন তখন ৫২ রানের। শেষ ১৮ বলে চাই ৩৭ রান।

শুরুর মতো শেষের বোলিংও দুর্দান্ত করলো নিউজিল্যান্ড। তাতেই বদলে গেলো এই ম্যাচের সব হিসেব। বৃষ্টির কারণে দুদিনে গড়ানো এই সেমিফাইনালে নিউজিল্যান্ড ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৯ রান তুলে। প্রথমদিনের ৫ উইকেটের ২১১ রানের সঞ্চয়ের সঙ্গে পরদিন যোগ করে আরো ২৮ রান।

ভারতের দুই বোলার ভুবেনশ্বর কুমার ও জাপপ্রিত বুমরা দ্বিতীয় দিনের বাকি ২৩ বল করেন। ভুবেনশ্বর এদিন আরো দুই উইকেট নিয়ে ম্যাচে ভারতের সেরা বোলার। ৪৩ রানে ৩ উইকেট পান তিনি। 
ফাইনালে খেলার জন্য ভারতের সামনে টার্গেট দাড়ায় ২৪০ রানের। তবে চরম বাজে শুরু হলো এই ম্যাচে ভারতের। শুরুর ৫ রানে হারায় তারা প্রথম তিন উইকেট। ইনফর্ম রোহিত শর্মা ও বিরাট কোহলি সিঙ্গেল ডিজিটেই আউট!

তবে এই বিশ্বকাপে লম্বা ব্যাটিং লাইনআপ নিয়ে এসেছে ভারত। আর তাই ৯৬ রানে ৬ উইকেট হারানো ম্যাচেও ঠিকই জয় তুলে নিলো বিরাট কোহলির দল। এই প্রথমবারের মতো বিশ্বকাপে ভারতের মিডল এবং লেট অর্ডার ব্যাটিং বড়ো পরীক্ষায় পড়েছিলো। সেই পরীক্ষায় সফল প্রায় হয়েই যাচ্ছিলো ভারত।

কিন্তু নিউজিল্যান্ডের হিসেবি এবং প্রায় নিখুঁত বোলিং ভারতকে বিশ্বকাপ থেকে বিদায় করে দিলো।

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড: ২৩৯/৮ (৫০ ওভারে, উইলিয়ামসন ৬৭, টেলর ৭৪, গ্রান্ডোম ১৬, ভুবেনশ্বর ৩/৪৩, বুমরা ১/৩৯, জাদেজা ১/৩৪)। ভারত: ২২১/১০ (৪৯.৩ ওভারে, পান্থ ৩২, পান্ডিয়া ৩২, ধোনি ৫০, জাদেজা ৭৭, হেনরি ৩/৩৭, বোল্ট ২/৪২, স্যান্টার ২/৩৪)। ফল: নিউজিল্যান্ড ১৮ রানে জয়ী। ম্যাচ সেরা: ম্যাট হেনরি।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর