রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২০ সফর ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৫৬

ভাত না রুটি?

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

ওজন কমানোর জন্য অনেকেই রুটি খেতে পছন্দ করেন। কেউ কেউ মনে করেন ভাতে ক্যালরি বেশি থাকে। কারও আবার ধারণা রুটি বেশি পুষ্টিকর। 

বিশেষজ্ঞরা বলছেন, ভাত বা রুটি দুটিতেই একই পরিমাণ ক্যালরি থাকে। তবে শরীরে কতটা ক্যালরি যাচ্ছে সেটা নির্ভর করে খাওয়ার পরিমাণের ওপর। রুটি যেহেতু গুনে খাওয়া হয এ কারণে খাওয়ার সময় এর পরিমাণ সীমিত থাকে৷ কিন্তু ভাত খেতে গেলে বেশিরভাগ সময়ই কোনও হিসেব থাকে না। 

শরীরের শক্তির অন্যতম উৎস কার্বোহাইট্রেড জাতীয় খাবার৷ যেহেতু আমরা সিদ্ধ চালের ভাত খাই এ কারণে চাল থেকে অনেক ফাইবার চলে যায়। তখন বেশি পরিমাণ কার্বোহাইড্রেট শরীরে পৌঁছায়৷ অন্যদিকে, আটায় কার্বোহাইড্রেট সমান থাকলেও সঙ্গে ফাইবার থাকে। এ কারণে ভাত খেলে শরীরে বেশি শক্তি পাওয়া যায়।  

ভাতের তুলনায় রুটিতে বেশি প্রোটিন থাকে। কিন্তু ভাতে লাইসিনের মতো অ্যামাইনো অ্যাসিড থাকার কারণে ভাতের প্রোটিনের মান বেশি ভাল৷ সঙ্গে ডাল, মাছ, মাংস খেলে প্রোটিনের ঘাটতি পুরোপুরি দূর হয়।  

ভাত বা রুটি দুটিই তৈরি হয় শস্য থেকে। আর এই শস্যতে ফ্যাটের পরিমাণ খুব কম থাকে৷ এ কারণে ভাত বা রুটি দুটিতেই ফ্যাটের পরিমাণ সমান হয়। 

রুটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। 

হাড়ের স্বাস্থ্য, কিডনি, পেশীর স্বাস্থ্য ও হৃৎপিণ্ড ভাল রাখার জন্য ফরফরাস খুবই প্রযোজনীয় একটি খনিজ। রুটিতে ভাতের তুলনায় বেশি পরিমাণ ফসফরাস থাকে৷

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন