ব্রেকিং:
রানীনগরে ৬টি মোটরসহ চোর চক্রের ২সদস্য আটক  নওগাঁর গো-খামারীরা চরম দুঃশ্চিন্তায় নওগাঁর রাণীনগর রেল লাইন থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার আত্রাইয়ে গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা সাপাহারে কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি কাওসার, সম্পাদক গোলাপ রাণীনগরে উদ্ধার করা মূর্তি প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর বদলগাছীতে ইয়াবা সম্রাট ইউনুছ গ্রেপ্তার পোরশায় ২৮ জনের করোনা জয় আত্রাই-রাণীনগর এখন সম্প্রীতিময় এলাকায় পরিচিত : এমপি ইসরাফিল দেশের সকল দূর্যোগে একমাত্র আ’লীগ মানুষের পাশে থাকে- খাদ্যমন্ত্রী ড্রাগন ফলে রঙিন নওগাঁর রাণীনগর করোনা উপসর্গে মান্দা উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিনের মৃত্যু সেনাবাহিনীর বিনামূল্যে গর্ভবতী নারীদের স্বাস্থ্যসেবা প্রদান রাণীনগরে বাড়ছে নদীর পানি, বেড়িবাঁধ নিয়ে আতঙ্ক ! বদলগাছীতে প্রধানমন্ত্রীর দেয়া বাড়ি পেলেন ১৫ আদিবাসী আত্রাইয়ে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ী ও ১০ জুয়াড়ি আটক ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর রিপোর্ট পজেটিভ, নতুন শনাক্ত ১৮ মান্দায় ফেনসিডিলসহ আটক ২ ধামইরহাটে নেশার ইনজেকশনসহ মাদকবিক্রেতা আটক মান্দায় দু’বছরেও মেরামত হয়নি শিব নদীর ভেঙ্গে যাওয়া বেরিবাঁধ! নওগাঁয় সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সাপাহারে উপজেলা চেয়ারম্যান-ইউএনও একদিনে করোনা আক্রান্ত ৮ আত্রাইয়ে করোনা মহামারী প্রতিরোধে ভূমি সচিবের মতবিনিময় ধামইরহাটে দুই স্বাস্থ্যকর্মীসহ নতুন ১২ জন করোনায় আক্রান্ত নিয়ামতপুরে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানের সাথে মতবিনিময় পোরশায় করোনায় আক্রান্ত বেড়ে ৩৪ মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১

বুধবার   ০৮ জুলাই ২০২০   আষাঢ় ২৩ ১৪২৭   ১৭ জ্বিলকদ ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
রানীনগরে ৬টি মোটরসহ চোর চক্রের ২সদস্য আটক  নওগাঁর গো-খামারীরা চরম দুঃশ্চিন্তায় নওগাঁর রাণীনগর রেল লাইন থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার আত্রাইয়ে গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা সাপাহারে কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি কাওসার, সম্পাদক গোলাপ রাণীনগরে উদ্ধার করা মূর্তি প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর বদলগাছীতে ইয়াবা সম্রাট ইউনুছ গ্রেপ্তার পোরশায় ২৮ জনের করোনা জয় আত্রাই-রাণীনগর এখন সম্প্রীতিময় এলাকায় পরিচিত : এমপি ইসরাফিল দেশের সকল দূর্যোগে একমাত্র আ’লীগ মানুষের পাশে থাকে- খাদ্যমন্ত্রী ড্রাগন ফলে রঙিন নওগাঁর রাণীনগর করোনা উপসর্গে মান্দা উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিনের মৃত্যু সেনাবাহিনীর বিনামূল্যে গর্ভবতী নারীদের স্বাস্থ্যসেবা প্রদান রাণীনগরে বাড়ছে নদীর পানি, বেড়িবাঁধ নিয়ে আতঙ্ক ! বদলগাছীতে প্রধানমন্ত্রীর দেয়া বাড়ি পেলেন ১৫ আদিবাসী আত্রাইয়ে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ী ও ১০ জুয়াড়ি আটক ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর রিপোর্ট পজেটিভ, নতুন শনাক্ত ১৮ মান্দায় ফেনসিডিলসহ আটক ২ ধামইরহাটে নেশার ইনজেকশনসহ মাদকবিক্রেতা আটক মান্দায় দু’বছরেও মেরামত হয়নি শিব নদীর ভেঙ্গে যাওয়া বেরিবাঁধ! নওগাঁয় সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সাপাহারে উপজেলা চেয়ারম্যান-ইউএনও একদিনে করোনা আক্রান্ত ৮ আত্রাইয়ে করোনা মহামারী প্রতিরোধে ভূমি সচিবের মতবিনিময় ধামইরহাটে দুই স্বাস্থ্যকর্মীসহ নতুন ১২ জন করোনায় আক্রান্ত নিয়ামতপুরে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানের সাথে মতবিনিময় পোরশায় করোনায় আক্রান্ত বেড়ে ৩৪ মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১ সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)
৩৮৩

বড় অর্জন ইভিএমে ভোট ও সব দলের অংশগ্রহণ

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নানা কারণে আলোচনায় থাকবে। কারণ এ নির্বাচনে নতুন নতুন বৈশিষ্ট্য যোগ হয়েছে। এরমধ্যে বেশির ভাগ রাজনৈতিক দলের আপত্তির পরও যুক্ত করা হয়েছে আলোচিত ও বিতর্কিত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। এছাড়া নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলের বাইরে অনিবন্ধিত কিছু দল এ নির্বাচনে নিবন্ধিত দলের ব্যানারে নির্বাচনে অংশ নিয়ে নতুন মাত্রা যোগ করেছে, যা বিগত দশম জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত ছিল অকল্পনীয়।

এছাড়া সেনাবাহিনী নির্বাচনে রাখা না রাখা নিয়ে যে ধোঁয়াশা ছিল সেটিও দূর করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ২৪ ডিসেম্বর থেকে ৩৮৯ উপজেলায় সেনা ও ১৮ উপজেলায় নৌ-বাহিনীর সদস্যদের পাশাপাশি কোস্টগার্ড ও দায়িত্ব পালন করছে। তবে ব্যতিক্রমী বিদেশি পর্যবেক্ষকদের অংশগ্রহণ নিয়ে। অনেক দেশ ও সংস্থা নির্বাচনের পরিবেশ নিয়ে উদ্বেগ ও নানা বিতর্কিত ইসির সিদ্ধান্তের কারণে পর্যবেক্ষণ করা থেকে নিজেদের গুটিয়ে নিয়েছে। এর মধ্যে প্রভাবশালী রাষ্ট্র যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এই নির্বাচন পর্যবেক্ষণ করা থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ অনেক দল বর্জন করায় ওই নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক সংস্থার কোন প্রতিনিধি পাঠায়নি সংশ্লিষ্ট দাতা দেশ ও সংস্থা। এর আগে আগে নবম জাতীয় সংসদ নির্বাচনে দেশী-বিদেশী পর্যবেক্ষকদের সরব উপস্থিতিতে ওই নির্বাচনটি সবাইর কাছে গ্রহণযোগ্য হয়েছিল। এদিক থেকে দশম জাতীয় সংসদের চেয়ে বেশি পর্যবেক্ষণ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ায় ওই নির্বাচন থেকে কিছুটা বৈশিষ্ট্যের দিক থেকে আলাদা ও স্বতন্ত্রতা বজায় থাকছে এ নির্বাচনের।

তবে বৈশিষ্ট্যের দিক থেকে সবচেয়ে ব্যতিক্রমী ইভিএমে ভোটগ্রহণ সম্পন্ন করার সিদ্ধান্ত গ্রহণ। একটি আসনে মৃত্যুজনিতকারণে (গাইবান্ধা-৪ ঐক্যফ্রন্ট প্রার্থী টিআইএফজলে রাব্বী মিয়া) ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। আগামী ২৭ জানুয়ারি নতুন ভোট নেয়ার সময়সূচী ঘোষণা করা হয়েছে। বাকি ২৯৯ আসনে আজ ভোট হবে। এর মধ্যে ৬টি আসনে ইভিএমে ভোট হচ্ছে। আসনগুলো হচ্ছে- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২ আসন। এসব আসনের ৮৪৫টি কেন্দ্রের ৫ হাজার ৩৮ ভোটকক্ষে এ মেশিন ব্যবহার করা হবে। এ ছয়টি আসনে ভোটার সংখ্যা ২১ লাখ ২২ হাজার। এর আগে গত বৃহস্পতিবার এসব আসনে মক ভোটিং অনুষ্ঠিত হয়।

বিরোধিতা স্বত্বেও নির্বাচনের তফসিল ঘোষণার আগে আরপিও ধারা রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এ প্রযুক্তির বৈধতা পায় ইসি। স্বল্প এ সময়ের ব্যবধানে ইভিএম জাতীয় নির্বাচনে ব্যবহারে সিদ্ধান্তের বিরোধিতা করে কে এম নুরুল হুদার কমিশনের একজন কমিশনার মাহবুব তালুকদার ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সভা বয়কট করেন। তার যুক্তি ছিলো, তড়িঘড়ি সিদ্ধান্তের কারণে এটা সঠিকভাবে নির্বাচনে প্রয়োগ করা অসম্ভব হয়ে উঠবে। সে যাই হোক ওই কমিশনারের বিরোধিতা উপেক্ষা করে কমিশন যে সিদ্ধান্ত নিয়েছিল সংসদ নির্বাচনে প্রথম বারের মতো ইভিএমে ব্যবহারে এর সফল পরিসমাপ্তি ঘটবে আজ (৩০ ডিসেম্বর) ভোট অনুষ্ঠানের মাধ্যমে।

এদিক থেকে ইভিএম একাদশ জাতীয় নির্বাচনে অন্য নির্বাচন থেকে আলাদা বৈশিষ্ট্য বহন করছে বলে জানিয়েছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাসহ বিশেষজ্ঞরা। স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, ইভিএমে ভোট নেয়ার যে ঝুঁকি নিয়েছে ইসি সেটাকে সাধুবাদ জানায়। ভালোই ভালো এটার সফল প্রয়োগ ঘটবে। এই কমিশনের নাম ইতিহাসে নতুনভাবে লেখা হবে। সেদিক থেকে বলা যায়, এ নির্বাচনটি অন্য নির্বাচন থেকে ভিন্ন বৈশিষ্ট্য বহন করছে।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর