মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৪ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল ৮ জনের রাণীনগরে গোয়াল ঘরের তালা ভেঙ্গে কৃষকের ৫টি গরু চুরি পোরশায় বিদ্যুৎস্পৃষ্টে দুই বছরের শিশুর মৃত্যু রাণীনগরে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় তরুন তরুনীদের সম্মেলন অনুষ্ঠিত গনসচেতনতা সপ্তাহ উপলক্ষে নওগাঁ সদর মডেল থানা পুলিশের র‌্যালী সাপাহারে জনসচেতনতা সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা রাণীনগরে গাঁজাসহ আটক ২ নওগাঁ ১১ জনের ডেঙ্গু সনাক্ত, ৮ জন চিকিৎসাধীন আত্রাই থানা পুলিশের সচেতনতা মূলক র‌্যালি অনুষ্ঠিত ধামইরহাটে গনসচেতনতা দিবস উপলক্ষে র‍্যালী অনুষ্ঠিত সাপাহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মশক নিধন লিফলেট বিতরণ ৬ দফা দাবিতে নওগাঁ প্রেসক্লাবে হেযবুত তওহীদের সংবাদ সম্মেলন মান্দায় ‘মাদক ও ইভটিজিং সচেতনতা কার্যক্রম’র আলোচনা সভা অনুষ্ঠিত
৭১

ব্রয়লার মুরগি কতোটা মারাত্মক জানেন কি?

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

এখন বাজারে ব্রয়লার মুরগির চাহিদা সব চেয়ে বেশি। এমনকি রেস্টুরেন্ট গুলোতেও এই মুরগি ছাড়া দেশি মুরগি দেখা যায় না। এক প্রকার দেশি মুরগির কথা সবাই ভুলেই গেছে। এর কারণ হলো ব্রয়লার মুরগির দাম দেশি মুরগির তুলনায় অনেক কম। আরো একটি কারণ হলো এর প্রাপ্তির সহজলভ্যতা। কিন্তু জানেন কি, এই মুরগির খাওয়া কতোটা ক্ষতিকর? চলুন জেনে নেয়া যাক ব্রয়লার মুরগির ক্ষতিকর দিকগুলো-

১. ব্রয়লার মুরগিকে নানা রকম অ্যান্টিবায়োটিক দেয়া হয়। এছাড়া দ্রুত বৃদ্ধি পাওয়ার জন্য যে খাবারগুলো খাওয়ানো হয় এবং হরমোন প্রয়োগ করা হয়, তা খুব একটা নিরাপদ নয়।

২. যাদের হার্টের সমস্যা তাদের পরিমিত পরিমাণ মাংস খাওয়া উচিত। মাসে ১২ বারের বেশি খাওয়া কখনোই ঠিক নয়। তবে তা যেন ব্রয়লার না হয়।

৩. মুরগির মাংসে পিউরিন আছে। তাই যাদের গাউট অথবা কিডনির সমস্যা আছে, তাদের মুরগির মাংস কম খাওয়া উচিত বা একেবারে বাদ দেয়া উচিত। সেক্ষেত্রে ব্রয়লার মুরগি বেশি ক্ষতিকর।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর