শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৫৭

বিশ্বের প্রথম স্মার্টফোন কেমন ছিল?

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯  

স্মার্টফোন ছাড়া যেন এক মিনিটও চলতে পারি না। ফোন বা মেসেজ করা ছাড়াও, কেনাকাটা, ব্যাংকিং, সিনেমা দেখা, গান শোনা, খবর দেখা- স্মার্টফোনের দৌলতে প্রায় সব কিছুই এখন হাতের মুঠোয়।

জানেন কি প্রথম স্মার্টফোন কবে তৈরি হয়েছিল? কারা তৈরি করেছিল বিশ্বের প্রথম স্মার্টফোন? কী কী ফিচার ছিল সেই ফোনে? আসুন জেনে নেওয়া যাক-

১৯৯৪ সালে আইবিএম আর মিতসুবিসি ইলেক্ট্রিক কর্পোরেশন যৌথ উদ্যোগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম স্মার্টফোন। ফোনটির নাম সিমন। এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন, যে ফোনে কোনও কি-প্যাড ছিল না।

এখনকার স্মার্টফোনের মতোই টাচস্ক্রিনে ভেসে ওঠা নম্বরে আঙুল ছুঁইয়ে কল করতে হতো। ফোনটির দৈর্ঘ্য ছিল ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ফোনটি ১.৫ ইঞ্চি পুরু ছিল। ওজন ছিল ৫০০ গ্রাম।

বিশ্বের প্রথম স্মার্টফোনের মেমরি ছিল মাত্র ১ এমবি। ফোনের ব্যাটারিও ছিল খুবই দুর্বল। কারণ একবার ফুল চার্জ দেওয়ার পর মাত্র ১ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যেত। তবে ইমেল, গেমিং-এর মতো একাধিক সুবিধা ছিল এই ফোনে।

১৯৯৪ সালের ১৬ আগস্ট যুক্তরাষ্ট্রে উন্মুক্ত হয় সিমন। দাম ছিল ৮৯৯ ডলার। সে সময় এক বছরের মধ্যে মোট ৫০ হাজার ইউনিট সিমন বিক্রি হয়েছিল। কিন্তু ১৯৯৫ সালেই এই ফোনের উৎপাদন বন্ধ করে দেয় আইবিএম আর মিতসুবিসি।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর