শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২৯

বহিরাগত ঠেকাতে ট্রাম্পকে সুপ্রিম কোর্টের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

যুক্তরাষ্ট্রে বহিরাগতদের আগমন ঠেকাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিয়ে রুল জারি করেছে দেশটির সুপ্রিম কোর্ট। বুধবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসী সংকট নিরসনে উচ্চ আদালতের এই রায়কে বড় জয় বলে নিজের টুইট বার্তায় প্রকাশ করেছেন ট্রাম্প। বৃহস্পতিবার তথ্যটি নিশ্চিত করেছে রয়টার্স।

উচ্চ আদালতের এই রুলে বলা হয়, যে সকল অভিবাসীরা নিরাপদ স্বর্গের সন্ধানে যুক্তরাষ্ট্রে আশ্রয় চাইবে, তাদের প্রথমে তৃতীয় রাষ্ট্রের কাছে (যে রাষ্ট্র হয়ে তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে) আশ্রয়ের আবেদন করতে হবে। সুপ্রিম কোর্টের এই রুল জারিতে ৯ জনের মধ্যে দুইজন বিচারপতি অসম্মতি জ্ঞাপন করে। তারা হলেন লিবারেল বিচারপতি সোনিয়া সটোমেয়র এবং রুথ বাডার গিন্সবার্গ।

 

ট্রাম্পের চলমান শাসন ও আসন ২০২০ এর পুনর্নিবাচনকে সামনে রেখে এই রুলকে ট্রাম্পের জন্য বড় এক বিজয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই অভিবাসী নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বেশ তোড়জোড় চালিয়ে আসছিল ট্রাম্প সরকার। এ নিয়ে ১৫ জুলাই দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নসহ অন্য বিরোধীরা ফেডারেল কোর্টে সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে। তাদের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ‘সরকারের গৃহীত পদক্ষেপসমূহ যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতিমালা পরিপন্থী। যথাযথ আইন মেনে সরকার একটি বাস্তবসম্মত রুল জারি করতে ব্যর্থ হচ্ছে।’

এরই ধারাবাহিকতায় সর্বোচ্চ আদালতের সর্বশেষ রুলকে ট্রাম্পের বিজয় হিসেবেই দেখছেন অনেকে। নিজের টুইট বার্তায় ট্রাম্প উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘যুক্তরাষ্ট্রের বড় আদালতে বড় জয়।’ নিজের অসম্মতিতে বিচারপতি সটোমেয়র বলেন, সরকারের এই রুল সীমান্তে বড় রকমের অস্থিরতা সৃষ্টি করতে পারে।

স/শাহা

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর