শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও পুরুস্কার বিতরণী মান্দায় ৩টি কলেজের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সবাই ফেল! নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন আত্রাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা মান্দায় তিন বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক ১ রাণীনগরে ছাত্রলীগের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ রেলপথের দাবিতে হাঁপানিয়ায় মানববন্ধন নওগাঁয় মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত মান্দায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে ৩১ গ্রাম প্লাবিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাণীনগরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত
১৩২

বদলগাছীতে ইরি বোরো ধানে বাম্পার ফলন: কিন্তু শ্রমিক সংকট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০ মে ২০১৯  

নওগাঁর বদলগাছীতে ইরি বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটে দিশাহারা হয়ে পড়েছে কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গত ৪ মে ঘূর্ণিঝড় ফণীর দাপটে মাঠের সমুদয় ধান মাটিতে পড়ে আবার নিচু জমিতে পানি বেধে থাকায় আরো বেশী ক্ষতি হয়েছে।

উপজেলা সদর ইউপির চাকরাইল গ্রামের পলাশ হোসেন, আয়েন উদ্দীন, সিরাজুল ইসলাম, শেরপুর গ্রামের জাফর, সানোয়ার হোসেন, জিল্লুর রহমান, রমজান আলী সহ অনেক কৃষকরা বলেন গত ৪ মে ঘূর্ণিঝড়ে ধান পড়ে যাওয়ায় শ্রমিকেরা ঐ ধান আর কাটতে চায় না ফলে অনেক চড়া দাম চেয়ে বসে থাকছে।

এক দিকে বাজারে ধানের দাম নেই অন্য দিকে শ্রমিক না পাওয়ায় দিশেহারা হয়ে পড়েছি আমরা। ১ বিঘা জমিতে পানি, সার, আরো অন্যান্য খরচ দিয়ে ৭ থেকে ৮ হাজার টাকা খরচ হয়ে যায় সরকার ধানের দাম না বাড়ালে কৃষকদের লোকসান গুনতে হবে।

উপজেলা কৃষি অফিসার মোঃ হাসান আলী বলেন, এ মৌসুমে বোরো ধান চাষের লক্ষ্যমাত্র ছিল ১১হাজার ৯৭০হেক্টর জমিতে। ধান চাষ হয়েছে ১১হাজার ৯শ হেক্টর জমিতে বাম্পার ফলন হয়েছে। প্রতি বিঘায় ২২ থেকে ২৮ মন পর্যন্ত ধান মাড়াই করছে কৃষকরা।

গত কয়েক দিন আগে ঘূর্ণিঝড় ফণীর কারণে কিছুটা ক্ষতি হয়েছে। কয়েক জন শ্রমিকের সাথে কথা বললে তারা বলেন ধান কাটামারার মৌসুমে আমাদের কামাই রোজগার করার সময় তাছাড়া যে ধান গাছ মাটিতে ঝড়ে পরে গিয়েছে সেগুলো কাটাও সমস্যা।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর