ব্রেকিং:
নওগাঁয় ১৫টি সাউন্ড বোমা, ৯টি ককটেল ও জিহাদী বইসহ ৬ শিবির ক্যাডার গ্রেফতার

মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
১১৬

বদলগাছীতে আদিবাসীদের কারাম উৎসব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

নওগাঁর বদলগাছীতে আদিবাসী ক্ষুদ্র নৃ-গোষ্টি সামাজিক সংগঠনের আয়োজনে কারাম উৎসব পালিত হয়েছে।আদিবাসীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারাম পূজা। বংশ পরম্পরায় যুগযুগ ধরে প্রতি বছর উত্তরের সমতল ভূমির নওগাঁর আদিবাসীরা এই কারামউৎসব পালন করে আসছে।

গতকাল রোববার বিকাল ৩টায় শেখ রাসেল মিনিস্টেডিয়াম মাঠে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ৯টি দল এই কারামউৎসবে অংশ গ্রহণ করে। আদিবাসী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনউৎসবে যোগ দিয়ে তাদের নিজেদের ভাষা সাংস্কৃতি আর ঐতিহ্য তুলেধরেন।

জানা যায় কারাম একটি গাছের নাম। আদিবাসী বিভিন্ন জাতিগোষ্ঠির মানুষের কাছে এটি একটি পবিত্র গাছ। মঙ্গলেরও প্রতীক। প্রতি বছর বংশপরমপরায় ভাদ্র মাসের পূর্ণিমায় পালন করা হয় এই পূজা। পূজার সময় আদিবাসীদের সহদ্বয় দুই ভাই ধর্মা ও কর্মা’র জীবনী তুলেধরা হয়।

আদিবাসি বিশ্বাস করে ধর্ম পালন করায় ধর্মা রক্ষা পান সকল বিপদের হাত থেকে। আর কর্মা ধর্ম পালন করায় তার ক্ষতি হয়। ভাদ্র মাসের প্রথম পূর্ণিমায় আদিবাসি সম্প্রদায়ের লোকজন উপবাস করে কারাম গাছের ডাল কেটে আনেন। এরপর সন্ধ্যায় পুঞ্জিকা মতে পূর্ণিমা শুরু হলে কারাম ডাল কেটে অস্থায়ী মন্ডবে পুঁতে রেখে পূজা-অর্চনা আর নাচ-গান ও কিচ্ছা বলার মধ্য দিয়ে প্রতি বছর কারাম এ উৎসব পালন করে।

এ উপলক্ষে এক আলোচনা সভায় উপজেলা আদিবাসী সাামজিক সংগঠনেরসভাপতি বিজয় পাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেনউপজেলা পরিষদ চেয়ারম্যান সামছুল আলম খাঁন।

বিশেষ অতিথি উপজেলানির্বাহী অফিসার মাসুম আলী বেগ, উপজেলা ভাইস চেয়ারম্যান ইমামুলআল হাসান তিতু, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আকতার কল্পনা, সদরইউপি চেয়ারম্যান আব্দুস সালাম মন্ডল, সমাজসেবক রজত কান্ত গোস্বামী প্রমূখ। শেষে বিভিন্ন দলের হাতে পুরুস্কার তুলে দেওয়া হয়।

স/শাহা

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর