শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩০৭

ফেসবুকে ৬৮ লাখ ব্যবহারকারীর ছবি ফাঁস

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৮  

ত্রুটির কারণে ৬৮ লাখ ব্যবহারকারীর প্রাইভেট করা ছবি উন্মুক্ত হয়ে পড়েছিল বলে জানিয়েছে ফেসবুক। শুক্রবার এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিরেক্টর টমার বার এ ঘটনায় দুঃখ প্রকাশ করেন। পোস্টে আরও জানানো হয়, ব্যবহারকারীর অনুমোদন ছাড়াই ফেসবুকের দেড় হাজার থার্ড পার্টি অ্যাপ প্রাইভেট ছবির অ্যাক্সেস পেয়ে যায়।

ব্যবহারকারীরা যেসব ছবি টাইমলাইনে না দিয়ে মার্কেট প্লেস ও স্টোরিজে আপলোড করেছিলেন কিংবা আপলোড করেও পোস্ট করেননি সেগুলোরই নাগাল পায় থার্ড পার্টি অ্যাপগুলো। এ ত্রুটি সক্রিয় ছিল ১৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। তবে ৩ মাস এ তথ্য গোপন রাখার জন্য তোপের মুখে পড়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। এ বিষয়ে ফেসবুকের বক্তব্য হল কোনো কোনো অ্যাপ ও ব্যবহারকারীরা এ ত্রুটির খপ্পরে পড়েছিল তা তদন্ত করে বের করার আগ পর্যন্ত তারা অপেক্ষা করেছে।

টমার বার জানান, ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের ছবিগুলো ডিলিট করতে আমরা ডেভেলপারদের সঙ্গে কাজ করছি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেড় হাজার অ্যাপের ৮৭৬ ডেভেলপারকে একটি টুল দেয়া হবে। যার মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে কারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তা শনাক্ত করা যাবে। তিনি আরও জানান, ফেসবুকের নিজস্ব টিম ফটো অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেইস (এপিআই) থেকে সৃষ্ট এ ত্রুটি শনাক্ত করে। যেসব ব্যবহারকারী থার্ড পার্টি অ্যাপগুলোকে ফেসবুক লগ ইনের মাধ্যমে টাইমলাইনের ছবি নেয়ার অনুমোদন দিয়েছিলেন তারাই এতে ক্ষতিগ্রস্ত হন।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর