ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৭২

পেটে মেদ বাড়ে যেসব কারণে

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

শরীরের অন্যান্য অংশের তুলনায় সবচেয়ে তাড়াতাড়ি মেদ জমে পেটে। অতিরিক্ত মেদ জমার কারণে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যা হতে পারে।

অনেকে মনে করেন, শুধুমাত্র খাওয়াদাওয়ার কারণে পেটে মেদ জমে। কিন্তু আরও অনেক কারণে পেটে মেদ জমতে পারে। যেমন-

১. ঘুরতে বের হলে, কাজের ফাঁকে কিছু-না-কিছু খাওয়া হয়েই যায়। কিন্তু এ খাবারগুলি স্ন্যাক্স হলেই সমস্যা হতে পারে। ফাস্ট ফুড খেতে ভালো হলেও স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক নয়। তার বদলে যদি ফল, বাদাম বা সালাদজাতীয় খাবার খাওয়া যায় তাহলে উপকার পাওয়া যাবে। 

২. দই খাওয়ার অভ্যাস করুন। কারণ এতে যে ভালো ব্যাকটেরিয়া থাকে, তা হজমে সাহায্য করে। ফলে পেটে মেদ বাডা়র সুযোগ কমে যায়।

৩. বিশেষজ্ঞদের মতে, অনেকসময় উৎকণ্ঠায় থাকলে বেশি খাওয়ার প্রবণতা হয়, যা শরীরে জন্য খুবই ক্ষতিকারক। এতে পেটের মেদও বাড়ে।

৪. অনেকেই পিপাসা মেটাতে কোমল পানীয় পান করেন। এতে অত্যাধিক ক্যালরি থাকায় শরীরের মেদ বেড়ে যায়।

৫. রোগা হতে গিয়ে অনেকেই খাওয়াদাওয়া কমিয়ে দেন। চিকিৎসকদের মতে, খাবারের পরিমাণ কমালে সমস্যা নেই। কিন্তু, বেশি ক্ষণ না খেয়ে থাকলেও পেটে মেদ জমে। 

৬. অফিসে বা অন্য কোনও কাজ করার সময় এক ভাবে অনেকক্ষণ বসে থাকলেও পেটের মেদ বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, প্রতি এক থেকে দেড় ঘণ্টা পর পর নিজের সিট থেকে উঠে কিছুক্ষণ হাঁটাচলা করা উচিত। 

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন