মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৫৬

পিঠে ব্যথা দূর করতে যা করণীয়

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

আজকাল বেশিরভাগ অফিসেই সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয়। দীর্ঘক্ষণ পিঠ টান করে বা ঝুঁকে কাজ করার কারণে অনেকেই পিঠের ব্যথায় ভোগেন। এ ব্যথা থেকে মুক্তি পেতে কেউ কেউ নিয়মিত ব্যথানাশক ওষুধ সেবন করেন। কিন্তু ওষুধের রেশ কাটামাত্রই আবারও একই সমস্যা শুরু হয়। এ পরিস্থিতি থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। 

পিঠে ব্যথা কমানোর জন্য রাতে ঘুমানোর সময় কিছু নিয়ম মানা জরুরি। যেমন- প্রতিদিন যাতে ছয় থেকে সাত ঘণ্টার কম ঘুম না হয় সেদিকে খেয়াল রাখুন। এ জন্য স্মার্টফোন দূরে সরিয়ে প্রতি রাতে নির্দিষ্ট সময়ে ঘুমোতে যান। ঘুমের সময় পারলে চিত হয়ে শোওয়ার অভ্যাস করুন। পাশ ফিরেও শুতে পারেন। সেক্ষেত্রে দু’টি পায়ের মাঝে বালিশ ব্যবহার করুন।

পিঠের ব্যথা কমানোর জন্য সকালে উঠে শরীরচর্চায় মনোযোগ দিন। নিয়মিত স্ট্রেচিং করলে ব্যথা অনেকটা নিরাময় হবে।

পিঠে ব্যথা কমাতে অফিসেও কিছু নিয়ম মেনে চলতে হবে। যতই কাজের চাপ থাকুক না কেন একভাবে চেয়ারে বসে থাকবেন না। মাঝে মাঝে অফিসের ভিতরে হাঁটুন। পারলে সিঁড়ি দিয়ে বারবার ওঠানামা করুন। চেয়ারে বসার সময় যতটা সম্ভব সোজা হয়ে থাকার চেষ্টা করুন।

পিঠে ব্যথা কমাতে রাতে বরফের সেঁক দিতে পারেন। নিয়মিত ১০ থেকে ১৫ মিনিট আইস প্যাক ব্যবহার করলে যন্ত্রণা অনেকটা কমে আসবে। পারলে দিনে দু-তিনবারও আইস প্যাক ব্যবহার করতে পারেন। 

পিঠে ব্যথার সমস্যা থাকলে জুতো কেনার আগে সতর্ক হোন। মেয়েরা হাই হিল এড়িয়ে চলুন। এর পরিবর্তে ফ্ল্যাট ধরনের জুতা ব্যবহার করুন।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর