শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৪ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও পুরুস্কার বিতরণী মান্দায় ৩টি কলেজের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সবাই ফেল! নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন আত্রাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা মান্দায় তিন বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক ১ রাণীনগরে ছাত্রলীগের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ রেলপথের দাবিতে হাঁপানিয়ায় মানববন্ধন নওগাঁয় মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত মান্দায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে ৩১ গ্রাম প্লাবিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাণীনগরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত
৪২৫

নির্বাচন পর্যবেক্ষণে মাঠে থাকতে চায় শত কূটনীতিক

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৮  

আসন্ন একাদশ জাতীয় নির্বাচন সরেজমিনে দেখতে ভোটের মাঠে যাচ্ছেন বাংলাদেশের বন্ধু-উন্নয়ন সহযোগী রাষ্ট্রগুলোর ঢাকাস্থ দূতাবাস ও হাইকমিশনের প্রতিনিধিরা। রাজধানী ঢাকায় বসে ভোট দেখার চেয়ে ঢাকার বাইরে যাওয়ার আগ্রহই তাদের বেশি।

ঢাকার বিভিন্ন মিশন থেকে প্রায় একশজন কূটনীতিক ও কর্মকর্তা ভোটের দিনে মাঠে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশন সূত্র নিশ্চিত করেছে। ইতোমধ্যে বিষয়টি জানিয়ে নির্বাচন কমিশনের কাছে অ্যাক্রিডিটেশন বা অনুমতিপত্র চেয়ে আবেদন করেছেন। একইসাথে কূটনীতিকদের নিরাপত্তা দেয়ার বিষয়েও সরকারের সহযোগিতা চাওয়া হয়েছে।

ভোটের মাঠে যেতে আগ্রহী কূটনীতিকদের মধ্যে বাংলাদেশে আসা নতুন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, উপ-রাষ্ট্রদূত জুয়েল রিফম্যান, পলিটিক্যাল কাউন্সেলর বিল মুয়েলারসহ দূতাবাসের সিনিয়র কূটনীতিক এবং মার্কিন দাতব্য সংস্থা ইউএসএআইডির অন্তত ৪০ জন কর্মকর্তা মাঠ পরিস্থিতি পর্যবেক্ষণের প্রস্তুতিতে রয়েছেন। এ ছাড়া জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনজোল্জ এবং ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন প্রধান রাষ্ট্রদূত রেন্সজে তেরিঙ্কও ভোটের মাঠে যাওয়ার আগ্রহ দেখিয়েছে বলে জানা গেছে।

নির্বাচন কমিশনের পর্যবেক্ষক কার্ড চেয়ে আবেদন করেছেন ফ্রান্স দূতাবাসের চারজন, জাপানের নয়জন, স্পেনের একজন, ডেনমার্কের তিনজন, নরওয়ের দুইজন, জার্মানির আটজন, নেদারল্যান্ডসের চারজন ও সুইজারল্যান্ডের ছয়জন কূটনীতিক।

সরকারের কাছে নিরাপত্তা চাওয়ার পাশাপাশি নিজেদের মধ্যেও বিষয়টি নিয়ে আলোচনা করছেন কূটনীতিকরা।

এদিকে এশিয়া ফাউন্ডেশনসহ ৪টি সংস্থার ৩২ জনের পৃথক আবেদন রয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণাল

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর