ব্রেকিং:
নওগাঁর মহাদেবপুরে বিএনপির সম্মেলনে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০, আটক ৫

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
আবরার ফাহাদ হত্যার ঘটনায় বুয়েটের ২৬ জন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বুয়েটে প্রশাসন
১৩৫

নওগাঁয় ২০১৮-১৯ অর্থবছরে ১৩ কোটি ৩০ লাখ টাকার ভূমি কর আদায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

নওগাঁ জেলায় বিগত ২০১৮-১৯ আর্থিক বছরে মোট ভুমি উন্নয়ন কর আদায় হয়েছে ১৩ কোটি ৩০ লক্ষ ২৬ হাজার ৫শ ২৩ টাকা। এ্র মধ্যে সাধারন কর ধার্যকৃত লক্ষমাত্রার চেয়ে বেশী কর আদায় হয়েছে। সাধারন ভুমি উন্নয়ন কর আদায় হয়েছে ১০ কোটি ১৬ লক্ষ ২৩ হাজার ২শ ৪১ টাকা।

এই খাতে কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ৯ কোটি ৭৬ লক্ষ ৩৯ হাজার ৮শ ৬ টাকা। আদায়ের হার শতকরা ১০৪ ভাগ। অপরদিকে সংস্থার পুঞ্জিভুত কর আদায় হয়েছে ৫৫ লক্ষ ৭৩ হাজার ৩শ ৯৬ টাকা এবং বিবিধ খাতে কর আদায় হয়েছে ২ কোটি ৫৮ লক্ষ ২৯ হাজার ৮শ ৮৬ টাকা।

বিভিন্ন প্রতিষ্ঠানের আদায় সংস্থার আদায় এবং পুকুর লীজ, ডিসিআর, জলমহল, বালু মহল, সরকারী গাছ বিক্রি ইত্যাদি বিবিধ খাতের আদায়। নওগাঁ’র অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব গৌতম কুমার জানিয়েছেন নওগাঁ জেলার বাসিন্দাদের ভুমি উন্নয়ন কর প্রদানে অধিক আগ্রহ পরিলক্ষিত হচ্ছে। কাজেই সাধারন কর আদায়ের ক্ষেত্রে অত্যন্ত সফলতা অর্জিত হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সূত্রে উপজেলাভিত্তিক বিভিন্ন ভুৃমি উন্নয়ন কর আদায়ের পরিমান হচ্ছে নওগাঁ সদর উপজেলায় সাধারন ১ কোটি ৩৭ লক্ষ ৭৯ হাজার ৫শ ৮১ টাকা, সংস্থার ১৫ লক্ষ ৪৪ হাজার ৮শ ৫৩ টাকা ও বিবিধ খাতে ৪৮ লক্ষ ৩৬ হাজার ৪শ ৫৯ টাকা, আত্রাই উপজেলায় সাধারন ৭৮ লক্ষ ১২ হাজার ৯শ ১৩ টাকা, সংস্থার ১ লক্ষ ৭০ হাজার ৫শ ৬০ টাকা ও বিবিধ খাতে ১৭ লক্ষ ৪০ হাজার ৭শ ৫০ টাকা।

রানীনগর উপজেলায় সাধারন ৮৫ লক্ষ ৪৮ হাজার ৪শ ৩৭ টাকা, সংস্থার ১১ লক্ষ ৫৫ হাজার ৮শ ৯৫ টাকা ও বিবিধ খাতে ৫০ লক্ষ ৩৩ হাজার ৪শ ৯৮ টাকা, বদলগাছি উপজেলায় সাধারন ৪০ লক্ষ ২৬ হাজার ১শ ৮১ টাকা, সংস্থার ৫ লক্ষ ৬ হাজার ৬৫ টাকা ও বিবিধ খাতে ১৫ লক্ষ ৩৪ হাজার ১শ ৯২ টাকা, ধামইরহাট উপজেলায় সাধারন ৭৭ লক্ষ ২ হাজার ১শ ৩৬ টাকা, সংস্থার ৮১ হাজার ৬শ ১৯ টাকা ও বিবিধ খাতে ২৯ লক্ষ ৩৪ হাজার ১১ টাকা।

পত্নীতলা উপজেলা সাধারন ১ কোটি ২১ লক্ষ ৭৮ হাজার ৪শ ২৬ টাকা, সংস্থার ১ লক্ষ ৭৭ হাজার ৫শ ৫ টাকা ও বিবিধ খাতে ৫ লক্ষ ৭০ হাজার ১শ ৩৫ টাকা, মহাদেবপুর উপজেলায় সাধারন ৯২ লক্ষ ৭৭ হাজার ২শ ৭৪ টাকা, সংস্থার ৩ লক্ষ ১ হাজার ২৮ টাকা ও বিবিধ খাতে ৩৬ লক্ষ ২৫ হাজার ৫শ ৪২ টাকা, মান্দা উপজেলায় সাধারন ৮৪ লক্ষ ৪৩ হাজার ৮শ ৫৮ টাকা, সংস্থার ১৪ লক্ষ ৪ হাজার ৭শ ৭৭ টাকা ও বিবিধ খাতে ১৯ লক্ষ ৬২ হাজার ৪শ ৪৩ টাকা।

নিয়ামতপুর উপজেলায় সাধারন ১ কোটি ২৪ লক্ষ ৪৫ হাজার ৪শ ৩২ টাকা, সংস্থার ১ লক্ষ ১৬ হাজার ৬শ টাকা ও বিবিধ খাতে ১৭ লক্ষ ৮১ হাজার ৬শ ২ টাকা, পোরশা উপজেলায় সাধারন ৯৪ লক্ষ ৭ হাজার ৭শ ৫০ টাকা, সংস্থার ৮০ হাজার ৪শ ৫৩ টাকা ও বিবিধ খাতে ৬লক্ষ ৩শ টাকা এবং সাপাহার উপজেলায় সাধারন ভুমি উন্নয়ন কর ৮০ লক্ষ ১ হাজার ২শ ২৮ টাকা, সংস্থার ৩৪ হাজার ৪০ টাকা ও বিবিধ খাতে আদায় হয়েছে ১২ লক্ষ ১০ হাজার ৯শ ৫৪ টাকা।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর