মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২০৯

ধামইরহাটে জীবনযুদ্ধে সফল দুই নারী জয়িতা ও লাখি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৮ মে ২০১৯  

নওগাঁর ধামইরহাটে জীবনযুদ্ধে সফল হয়েছেন দুই নারী জয়িতা মিনুয়ারা বেগম ও লাখি খাতুন। তথ্য অনুসন্ধানে জানা যায়, উপজেলার খড়মপুর গ্রামের মো. ছানোয়ারের স্ত্রী মিনুয়ারা বেগম। মিনুয়ারার সংসারে স্বামী ও দুই ছেলে সহ ৪ জন সদস্য অভাব অনটনের সংসারে স্বামীর পাশাপাশি গরু ছাগল, হাঁস-মুরগী ও অন্যান্য গবাদি পশু পালনের মাধ্যমে নিজেই রোজগারের উপায় বের করেন। সফলতা অর্জন করেন আর্থিক ভাবে, সংসারে এনেছেন সুদিন।

অপরদিকে আর এক জয়িতা লাখি খাতুন অমরপুর গ্রামের মো. দুলাল হোসেনের স্ত্রী। লাখি খাতুন অভাব-অনটনের সংসারে ছেলের লেখাপড়া কৃষক বাবা যেন হিমশিম খায়, এমন পরিস্থিতিতে লাখি খাতুন সেলাই প্রশিক্ষণ গ্রহণ করে সংসারে আয় রোজগার শুরু করেন। তার হাতের নকশিকাথা গ্রামের প্রতিবেশীদের মাঝে বিক্রয় করে ছেলের লেখা পড়া ও পরিবারে এনেছেন স্বচ্ছলতা।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মনোরঞ্জন পাল বলেন, পুরুষ শাষিত সমাজেও এইরুপ বহু কর্মঠ নারী রয়েছেন, যারা জীবন সংগ্রামে অনবরত লড়াই করে যাচ্ছেন সমাজে প্রতিষ্ঠিত হওয়ার জন্য, কঠোর পরিশ্রম যে সফলতার মুল চাবিকাঠি, এই দু’জন জয়িতাই তার প্রমান।

উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, বাংলাদেশ সরকার সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদেরকেও প্রতিটি কর্মকান্ডে সমানভাবে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছেন, একটু সুযোগ ও পৃষ্ঠপোষকতা পেলে নারীরাও যেন সফলতা অর্জন করতে পারে তার এর উজ্জল দৃষ্টান্ত মিনুয়ারা বেগম ও লাখি খাতুন।

 

স/নু/২৭

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর