ব্রেকিং:
আবরার ফাহাদ হত্যার ঘটনায় বুয়েটের ২৬ জন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বুয়েটে প্রশাসন

শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
আবরার ফাহাদ হত্যার ঘটনায় বুয়েটের ২৬ জন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বুয়েটে প্রশাসন
১৭৯

ঠাণ্ডা-কাশি সারাতে গোলমরিচ

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯  

খাবারে সামান্য গোলমরিচ যোগ করলে তা শুধু স্বাদই বাড়ে না, স্বাস্থ্যের জন্যও তা অনেক উপকারী হয়। নিয়মিত গোলমরিচ খেলে তা ওজন কমাতে, হজমশক্তি বাড়াতে, ঠাণ্ডা-কাশি কমাতে ও ত্বকের সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

গোলমরিচ ওষুধ এবং মসলা-দু’ভাবেই ব্যবহার করা যায়। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান খাদ্য সুরক্ষিত রাখতে সাহায্য করে।

গোলমরিচে বিভিন্ন ধরনের খনিজ যেমন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, বিভিন্ন ধরনের ভিটামিন যেমন-থায়ামিন, রিভোফ্লাভিন, নিয়াসিন এবং ভিটামিন বি সিক্স রয়েছে।

গোলমরিচে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করে।নিয়মিত এটি খেলে শরীরের সেল ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বেঁচে যায়। এ কারণে এটি ক্যান্সার প্রতিরোধে দারুন কার্যকরী।

গোলমরিচে থাকা এনজাইম হজমশক্তি বাড়াতে ভূমিকা রাখে। সেই সঙ্গে খাবারে রুচি বাড়ায়।

গোলমরিচ মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। এতে থাকা এনজাইম ঘুম ভাল হতে সাহায্য করে।স্মৃতি ভুলে যাওয়া রোগ প্রতিরোধেও এটি বেশ কার্যকর।

অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ গোল মরিচ রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। এ কারণে ডায়াবেটিস রোগীদের জন্যও এটি উপকারী।

আবহাওয়া পরিবর্তনের সময় নিয়মিত গোলমরিচ খেলে ঠাণ্ডা-কাশি সারাতে এটি ভূমিকা রাখে।

গোলমরিচে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান অ্যাজমা প্রতিরোধে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ গোল মরিচ শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। সূত্র: অর্গানিক ফ্যাক্টস

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর