ব্রেকিং:
নওগাঁর মহাদেবপুরে বিএনপির সম্মেলনে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০, আটক ৫

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
আবরার ফাহাদ হত্যার ঘটনায় বুয়েটের ২৬ জন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বুয়েটে প্রশাসন
১২২

ঘুম আসছে না? একবার ট্রাই করুন, এক মিনিটে সমাধান

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯  

সারাদিন কাজের পর বিছানায় গিয়ে ঘুম না এলে বাধে বিপত্তি। এপাশ ওপাশ করেও যখন ঘুম আসে না তখন বিরক্তিতে মাথার চুল ছিঁড়তে ইচ্ছে করে। এ নিয়ে সমস্যায় রয়েছে হাজারও মানুষ। তবে বিছানায় শোয়ার মিনিট খানেকের মধ্যেই ঘুম আসার একটি অত্যন্ত সহজ উপায় আছে।

একটি বিশেষ শ্বাসক্রিয়ার অভ্যাস করতে পারলেই তাড়াতাড়ি ঘুম এসে যাবে বলে দাবি করছেন গবেষকরা। যে অভ্যাসের পোশাকি ভাষা ‘৪-৭-৮’। যাদের রাতে ঘুম আসে না তাদের জন্য এই সহজ পথ বাতলেছেন লেখক ডক্টর অ্যান্ড্রু ওয়েইল। এ পদ্ধতি অবলম্বনে ৬০ সেকেন্ডের মধ্যে ঘুম এসে যাবে বলে জানিয়েছেন তিনি।

ডক্টর অ্যান্ড্রু ওয়েইল জানান, প্রথমে নাক দিয়ে চার সেকেন্ড শ্বাস নিন। এরপর সাত সেকেন্ড শ্বাসক্রিয়া আটকে রাখুন। আর আগামী ৮ সেকেন্ড মুখ দিয়ে আস্তে করে নিঃশ্বাস ত্যাগ করুন। যতক্ষণ পর্যন্ত ঘুম না আসে এভাবেই শ্বাসক্রিয়া চালান। এর ফলে হৃদপিণ্ডে কেমিক্যালের প্রভাব কমে যায়। আর তাতেই চটজলদি ঘুম এসে যায়।

তিনি আরো বলেন, আসলে এভাবে নিঃশ্বাস-প্রশ্বাস নিলে দেহ ও মন- দুই শান্ত হয়ে যায়। আর উত্তেজনা থেকে আপনাকে অনেকখানি দূরে নিয়ে যাবে। তাই রাতে নিশ্চিন্ত ভাল ঘুমের জন্য একবার ‘৪-৭-৮’ ট্রিকটি ট্রাই করে দেখতেই পারেন।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন