শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
১৯৫

ঘরোয়া পদ্ধতিতে যেভাবে ওজন কমাবেন

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮  

এখন অফিসের কাজ মানেই দীর্ঘ সময় বসে কাজ করা, দৈহিক পরিশ্রম কম হওয়ার কারণে পেটে মেদ জমতে থাকে। আর একবার ওজন বেড়ে যাওয়া মানেই তা সহজে কমানো যায় না। আবার নিজের কাছে বড় অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।

ফলে শরীরচর্চার সময় যারা বের করতে পারছেন না, তারা প্রতিদিনের কিছু সহজ অভ্যাসের মাধ্যমে কমিয়ে ফেলতে পারেন শরীরের অতিরিক্ত মেদ।

১। প্রতিদিন তিন কোয়া রসুন-

প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২-৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তা ছাড়া দেহের রক্ত চলাচলকে আরও বেশি সহজ করবে।

২। লেবুর রস-

এক গ্লাস গরম পানির মধ্যে অর্ধেকটা লেবুর রস নিন, এতে হাফ চামচ লবণ মিশিয়ে নিন। চিনি দেবেন না। প্রতিদিন সকালে খালি পেটে খান। দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সব চেয়ে ভালো উপায় লেবুর রস।

৩। চিনিযুক্ত খাবার খাবেন না-

মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকুন। কেন না এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খান।

৪। মাংস থেকে দূরে থাকুন-

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

৫। পর্যাপ্ত ঘুম-

ঘুম ভালো হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরতে সাহায্য করে।

৬। মানসিক চাপের বোঝা বইবেন না-

মানসিক চাপ যতটা পারবেন কম নেওয়ার চেষ্টা করুন। কারণ মানসিক চাপের ফলে আপনার শরীরে নানারকম সমস্যা তৈরি হতে পারে। ফলে শরীরের পাচন ক্ষমতা কমে যায় এবং শরীরে মেদ জমতে শুরু করে।

৭। প্রচুর জল খান-

প্রতিদিন প্রচুর পানি খেলে আপনার দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।

৮। প্রতিদিন ফল ও সবজি খান-

প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ফল ও সবজি খান। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর