মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২৫

খালেদা জিয়ার মুক্তিতে হতাশা, পথের সন্ধানে বিএনপি!

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৯  

খালেদা জিয়ার মুক্তিতে বিএনপি নানা কৌশল অবলম্বন করেও সফল হয়নি। যা ক্রমেই হতাশ করেছে নেতাদের। হতাশার রেশ যে মাত্রায় ছড়িয়ে পড়েছে তা সাংগঠনিক শক্তিকে স্থূল করে দিয়েছে। এমন প্রেক্ষাপটে নেতারা বলছেন, দলের চলমান সঙ্কট উত্তরণে সরকারের সামনে একটি পথই খোলা। সেটি হচ্ছে বেগম জিয়ার মুক্তি। না হলে পরিস্থিতি আরও ঘোলাটে রূপ ধারণ করবে।

ঘটনাপ্রবাহ ও বিএনপির তৎপরতা বলছে, সাদামাটা কর্মসূচি, আন্তর্জাতিক পর্যায়ে চিঠি চালাচালি, আইনি লড়াই- এভাবেই বেগম জিয়ার মুক্তি ইস্যুতে সাংগঠনিক তৎপরতা চালিয়ে আসছে বিএনপি। এরইমধ্যে চলতি মাসের শুরুতে কারাবন্দী এবং বঙ্গবন্ধু মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করে সরকারের হস্তক্ষেপও চেয়েছেন বিএনপির সাতজন সংসদ সদস্য। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেগম খালেদা জিয়ার মুক্তিতে স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, ‘নো কম্প্রোমাইজ উইথ করাপশন’। এতে বিএনপির মাঠপর্যায়ের নেতাকর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

এমতাবস্থায় তৃণমূল বিএনপি নেতাদের হতাশার বিষয়টি মাথায় রেখে নতুন কোনো পথের সন্ধানে মরিয়া হয়ে আছে দলের নেতারা। কিন্তু পথ এখনো অনির্দিষ্ট।

দলীয় সূত্র বলছে, খালেদা জিয়া নিজে প্যারোলে মুক্তি না নেয়ার সিদ্ধান্তে অটল আছেন। এ অবস্থায় বিএনপি আন্দোলনের মাধ্যমেই বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টা ভাবতে বাধ্য হচ্ছে। এ জন্য দলটি আগামী জানুয়ারিকে টার্গেট করে এ সময়ের মধ্যে আন্দোলন সফল করার মতো সাংগঠনিক শক্তি গড়ে তুলে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। যদিও বিষয়টি রাজনৈতিক স্বার্থে ভুল তথ্য বলে উড়িয়ে দিচ্ছেন দলটির নেতারা।

দলের নীতিনির্ধারণী ফোরামের এক নেতা বলেন, আমরা চাইছি আন্দোলনের মাধ্যমে দলীয় প্রধানের মুক্তি। এ জন্য আন্দোলনের মাঠ প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট নেতাদের নির্দেশনা দেয়া হয়েছে। যদিও হঠাৎ বেগম জিয়ার সাথে সাত এমপির সাক্ষাৎ নিয়ে বিএনপির ভেতরে দুই ধরণের প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে- তা নিয়েও বিভ্রান্ত তৃণমূল।

দলের সিনিয়র পর্যায়ের একাধিক নেতা বলেছেন, সাত এমপি সরকারের অনুকম্পার বিনিময়ে বেগম জিয়ার মুক্তি চাচ্ছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায় ইতোমধ্যে সাত এমপির তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এ নিয়ে যে সংকটকালীন অবস্থা সৃষ্টি হয়েছে তা ভাবিয়ে তুলছে দলের দায়িত্ব প্রাপ্তদের। কিন্তু তা অধরাই থেকে যাচ্ছে সঠিক পথের অভাবে!

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর