• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

নওগাঁ দর্পন
৩৯

খালেদাকে ‘জ্ঞানী’ মানেন নেতারা, বিশ্লেষকরা বলছেন চাটুকারিতা

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

পাছে লোকে খালেদা জিয়ার শিক্ষা ও রাজনৈতিক যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেও দলের নেতাদের কাছে খালেদাই সর্বজ্ঞানী তথা সমজান্তা। সেই চিন্তা থেকেই তারা দেশের যে কোন পরিস্থিতিতে কারান্তরীণ খালেদার মুক্তি চেয়ে বারবার সর্বদলীয় বৈঠকের আহ্বান জানান। যদিও বিষয়টিকে স্রেফ চাটুকারিতা এবং পদলেহন বলে মন্তব্য করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, খালেদা জিয়া মেট্রিক ফেল একজন অর্ধ-শিক্ষিত নারী। তাই তাকে নিয়ে এমন ভাবনাটা হাস্যকর বৈ অন্যকিছু নয়।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি নেতারা বেগম খালেদা জিয়াকে বিজ্ঞ এবং সকল বিষয়ে জ্ঞানী প্রকাশ করার যে অপচেষ্টা করেন, সেটি স্রেফ রাজনৈতিক চাটুকারিতা। কারণ তার শিক্ষাগত যোগ্যতা ও ব্যর্থতা সম্পর্কে সবাই অবহিত। তবুও তারেক রহমানের সুদৃষ্টি পাওয়ার আশায় দলীয় নেতারা খালেদার ‘মেকি প্রশংসা’ করেন।

সেক্ষেত্রে খালেদা জিয়ার মত একজন অর্ধশিক্ষিত নেত্রীর ‘ভুয়া প্রশংসা’পদলেহন, কেবল সুবিধা আদায়ের রাজনীতির অংশ বলেই মনে করছেন বিশ্লেষকরা। একইসঙ্গে তাকে যারা সর্ববিষয়ে অভিজ্ঞ মনে করেন তারা বেকার স্বর্গে বাস করেন। কারণ বেগম জিয়ার অজ্ঞতা-বাস্তবমুখী শিক্ষার অভাবে বাংলাদেশে দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাস বিস্তার লাভ করে। বেগম জিয়ার প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক সঠিক শিক্ষার অভাবে তার সন্তান তারেক রহমান ও কোকো নানা অপরাধ-অপকর্ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন। তাই দেশের যেকোন পরিস্থিতিতে দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি চেয়ারপারসনের মতামত ও পরামর্শ নেয়ার জন্য বিএনপি নেতারা যেসব দাবি করেন, তা কেবল উদ্দেশ্যপ্রণোদিত বলেই প্রতীয়মান হচ্ছে।

খালেদা জিয়াকে ‘সর্ববিষয়ে জ্ঞানী’ প্রমাণ করতে গিয়ে বিএনপি নেতারা প্রায়শই হাস্যরসের সৃষ্টি করেন, এমনটাই মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক। তিনি বলেন, অতিউৎসাহী হওয়ার কারণে বিএনপি নেতারা তাদের অষ্টম শ্রেণী পাশ নেত্রীকে দেশবাসীর কাছে বিতর্কিত করছেন। বেগম জিয়া যে রাজনৈতিকভাবে অজ্ঞ, সেটি তার বিগত শাসনামলগুলোতেই দেশবাসী বুঝতে পেরেছে। স্বতন্ত্রভাবে বিএনপি নেত্রী কোনদিন কোন রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারতেন না, অন্যের ধার করা বুদ্ধিতেই চলতেন। যার কারণে আজ তার এই পরিণতি। আমি মনে করি, বেগম জিয়াকে যারা সর্ববিষয়ে অভিজ্ঞ মনে করেন তারা স্রেফ ‘রাজনৈতিক টাউট ও চাটুকার’ বৈ অন্যকিছু নন।

নওগাঁ দর্পন
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর