শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৪ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও পুরুস্কার বিতরণী মান্দায় ৩টি কলেজের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সবাই ফেল! নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন আত্রাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা মান্দায় তিন বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক ১ রাণীনগরে ছাত্রলীগের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ রেলপথের দাবিতে হাঁপানিয়ায় মানববন্ধন নওগাঁয় মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত মান্দায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে ৩১ গ্রাম প্লাবিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাণীনগরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত
১৩

ক্যালোরিহীন এসব খাবারেই কমবে মেদ-ভুড়ি

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১১ জুলাই ২০১৯  

যেখানে সেখানে অর্ডার করলেই খাবার মেলে আজকাল। তবে আমরা কি আসলেই পুষ্টিকর খাবার খাই? ব্যস্ত জীবনে ফাস্ট ফুডই ভরসা। ফল-সবজি দিয়ে ডায়েট মেনটেন করার আপ্রাণ চেষ্টা চালিয়েও কোনো লাভ হয় না। তাই জেনে রাখঅ উচিত কোন ফল বা সবজিকে ক্যালোরি কম। খুব একটা দুর্লভ নয় সেসব খাবার। আপনার প্রত্যেকদিনের খাবারের প্লেটে সেসব খাবার থেকে থাকে। একনজরে দেখে নিন এমন কয়েকটি খাবার, যাতে প্রায় কোনো ক্যালোরি নেই-

১. আপেল: এই ফলের গুণাগুণের কথা সবারই জানা। আপেল খেলে নাকি ডাক্তারের কাছে যেতে হয় না। ১২৫ গ্রাম আপেলে থাকে ৫৭ ক্যালোরি আর ৩ গ্রাম ফাইবার। তবে যেহেতু আপেল হজম করার জন্য শরীর থেকে এনার্জি চলে যায়, তাই শরীরে ক্যালোরি যায় ৫৭ গ্রামের থেকেও কম।

২. বিট: সাধারণত শীতকালেই এই সবজি পাওয়া যায়। মাটির তলার লাল রঙের সবজি। এর সবথেকে বড় গুণ হল, এটা ব্লাড প্রেসার কমায়। ১৩৬ গ্রাম বিটে ধাকে ৫৯ ক্যালোরি।

৩. ব্রকোলি: এই সবজির অনেক গুণ রয়েছে। এমনকি ক্যান্সারের কোষও নষ্ট করে দিতে পারে এই সবুজ সবজি। এতে ৯১ গ্রামে থাকে ৩১ ক্যালোরি। আর থাকে ১০০ শতাংশেরও বেশি ভিটামিন-সি। এই সবজি যদি রোজ খাওয়া যায়, তাহলে অনেক রোগ থেকেই মুক্তি মিলবে।

৪. বাঁধাকপি: খুবই সাধারণ একটা সবজি। মূলত শীতকালে পাওয়া গেলেও, সারাবছরই আসে অনেকের বাড়িতে। স্যালাডে বা স্যান্ডউইচেও ব্যবহার করা হয়। বাঁধাকপির ৮৯ গ্রামে থাকে মাত্র ২২ ক্যালোরি।

৫. গাজর: বিটের মত এটিও পাওয়া যায় শীতকালে। এতে রয়েছে ক্যারোটিন, আর জন্য এই সবজি হয় কমলা রঙের। তাই গাজর রোজ খেলে ভালো হয় দৃষ্টিশক্তি। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, যা চোখের জন্য খুবই ভালো। ১২৮ গ্রাম গাজরে থাকে ৫৩ ক্যালোরি আর ৪০০ শতাংশের বেশি ভিটামিন এ।

৬. ফুলকপি: মূলত শীতকালের সবজি হলেও সারা বছর পাওয়া যায়। খেতেও সুস্বাদু। এতে ক্যালোরি কম আর কার্বোহাইড্রেড বেশি রয়েছে। ১০০ গ্রাম ফুলকপিতে আছে মাত্র ২৫ ক্যালোরি। আর এই সবজি দিয়ে নানা ধরনের আইটেমও বানানো যায়। তাই প্রত্যেকদিনের খাবারের প্লেটে ফুলকপি থাকলে কোনও অসুবিধা নেই। মন ভরে খান।
 
৭. শশা: প্রায় সারাবছরই পাওয়া যায়। তাই রোজ খেতে কোনো অসুবিধা নেই। থাকতে পারে সালাদে বা রায়তায়। শশায় জলের ভাগ থাকে অনেক বেশি। তাই এটি শরীরের পক্ষে খুবই উপকারি। রোজ খেলে ঝরে যায় মেদ। ৫২ গ্রাম শশায় ক্যালোরির পরিমাণ মাত্র ৮।

৮. রসুন: প্রত্যেক দিনের খাবারের তালিকায় অপরিহার্য। যেকোনো রান্নাতেই আদা ব্যবহার করা হয়। একইসঙ্গে আদা কাঁচা খাওয়াও খুবই উপকারি। বহুদিন ধরে আয়ুর্বেদে রসুনের ব্যবহার রয়েছে। এটিও রক্তচাপ কমাতে সাহায্য করে। বিভিন্ন ধরনের ইনফেকশন এমনকি ক্যান্সারও প্রতিরোধেও সাহায্য করে রশুন। এতে ক্যালোরির পরিমাণ মাত্র ৫।

৯. লেবু: স্যালাডে লেবুর রস মাস্ট। জলে কিংবা চা’তেও দেওয়া যেতে পারে লেবুর রস। এতে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টি-অক্সিড্যান্ড, যা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ৩০ গ্রামে থাকে মাত্র ৮ ক্যালোরি।

১০. পেঁয়াজ: খুবই সাধারণ একটি উপাদান। এটিও প্রায় সব রান্নাতেই ব্যবহার হয়ে থাকে। তবে কাঁচা খাওয়া উপকারী। পেঁয়াজে ক্যালোরির পরিমাণ থাকে খুবই কম। ১১০ গ্রাম থাকে মাত্র ৪৪ ক্যালোরি।

১১. পেঁপে: স্বাস্থ্য সচেতন অনেকেই আলুর বদলে পেঁপে খেতে পছন্দ করেন। এতেও রয়েছে অনেকখানি ভিটামিন এ ও পটাশিয়াম ১৪০ গ্রাম পেঁপেতে ক্যালোরির পরিমাণ মাত্র ৫৫।

১২. টমেটো: বিশ্বের যেকোনো জায়গায় পাওয়া যায় টমেটো। তাই খাবারের উপাদান হিসেবেও এটি খুব জনপ্রিয়। কাঁচা হোক বা রান্না করা, টমেটো খাওয়া খুব জরুরি। এতে রয়েছে লাইকোপিন যা ক্যান্সার আটকাতে সক্ষম। হার্টও ভাল রাখে টমেটো। ১৪৯ গ্রামে থাকে মাত্র ২৯ ক্যালোরি, যা খুবই কম।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন