শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৭১

ক্যান্সার চিকিৎসায় রাজশাহী সিটি হাসপাতালে আসছেন ডা. রাহুল ভার্গাভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

রাজশাহী সিটি হাসপাতালে রোগী দেখতে আসবেন ভারতের ক্যান্সার বিশেষজ্ঞ ডা. রাহুল ভার্গাভা। ২৭ ও ২৮ সেপ্টেম্বর-২০১৯ রাজশাহী সিটি হাসপাতালে তিনি ক্যান্সার রোগীদের দেখবেন বলে জানিয়েছেন। ডা. রাহুল ভার্গাভা বর্তমানে Department of Hemato-oncology & Bone Marrow Transplant, Fortis Memorial Research Hospital, Gurgaon ডিরেক্টর এবং হেড অফ দি ডিপাট্রেন্টি হিসেবে কর্মরত আছেন। 

২০১৬ সালে, তিনি প্রথম ভারতীয় ডাক্তার হিসেবে একাধিক সেক্লরোসিস স্টেম সেল ট্রান্সপ্লান্ট করে এই চিকিৎসাকে জনপ্রিয় করতে সক্ষম হন। তিনি ও তার টিম প্রায় ৪০০ টিরও বেশি ট্রান্সপ্লান্ট সম্পন্ন করেছেন। 

তিনি Department of Hematology gnd Stem Cell Transplant Mancouver General Hospital, British Columbia, Canada  থেকে ২০১০ সালে স্টেমসেল ট্রান্সপ্লান্ট এ ফেলোশিপ অর্জন করেন। হেমাটোলজি বিষয়ে তার রয়েছে একাধিক প্রকাশনা ও গবেষণাপত্র; যে গবেষণাপত্রগুলো সর্বত্র প্রশংসিত হয়েছে।                     

কাজের অভিজ্ঞা
সিএমসি ভেলোর-এ হেমাটোলজি ও স্টেম সেল ট্রান্সপ্লান্ট বিভাগের একজন সিনিয়র রেজিস্ট্রার হিসেবে কাজ করেন ২০০৫-২০০৬ সালে। All India Institute of Medical Sciences, New Delhi, India  তে একাডেমিক রেজিস্ট্রার হিসেবে কাজ করেন ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত। 

২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত Department of Oncology and Hematology, Medanta-The Medicity, Gurgaon  তে কনসালটেন্ট হিসেবে কর্মরত ছিলেন। এসময় তিনি উত্তর ভারতের সব থেকে সফল ট্রান্সপ্লান্ট ইউনিট স্থাপন করেন সেখানে যা ভারতের চিকিৎসা জগতেও একটি মাইলফলক। ২০১২ সালে সেখানে তার তত্বাবধানে প্রথম সফল লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়। 

এছাড়াও ২০১৩ থেকে ২০১৬ সালে Artemis Hospital  এ স্টেমসেল ট্রান্সপ্লান্ট এর ডিরেক্টর ও হেড অফ ডিপাট্রেন্ট হিসেবে কাজ করেন।

পেশাগত সদস্যপদ 
উজবেকিস্তান, উগান্ডা, ইরাক, রুয়ান্ডা এবং আরো অনেক দেশে বিভিন্ন হাসপাতাল ও সংস্থায় হেমাটোলজি বিভাগের সাথে তিনি সক্রিয়ভবে জড়িত। রক্তস্বল্পতামুক্ত ভারত গড়তে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এছাড়া ডা. রাহুল ভার্গাভা বাংলাদেশ, পাকিস্তান, আফ্রিকা, নেপাল, ভুটান, ইরাক এবং রাশিয়ায় রোগীদের উপর নজর রাখেন।

উল্লেখ্য, রাজশাহী সিটি হাসপাতালে ২৭ ও ২৮ সেপ্টম্বর-২০১৯ এই দুইদিন সকাল থেকে রাজশাহী সিটি হাসপাতালে ক্যান্সার রোগিদের দেখবেন ও পরামর্শ দিবেন। ডাক্তারের সিরিয়াল ও রেজিস্ট্রেশনের জন্য রাজশাহী সিটি হাসপাতালে যোগাযোগ করতে হবে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর