বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
২১

কৃষকদের পাশে নেই কৃষকদল

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২০  

করোনা পরিস্থিতিতে দেশের হাওর অঞ্চলের বোরো ধান কেটে ঘরে তোলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও সরকারের সময়োপযোগী সিদ্ধান্তে সেই অনিশ্চয়তা কেটে গেছে। বোরো ধান কাটতে সরকারি ব্যবস্থাপনায় কিশোরগঞ্জ, নেত্রকোনা, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় পৌঁছে গেছেন শ্রমিকরা। পাশাপাশি মাঠে নেমেছে কৃষকলীগ।

এদিকে কৃষকদের রক্ষা করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিলেও বিএনপির অঙ্গসংগঠন কৃষকদলের কোন কার্যক্রম চোখে পড়ছে না। হাওর অঞ্চলের কৃষকদের ধান কেটে সহায়তা করায় ছাত্রলীগ দেশব্যাপী প্রশংসিত হলেও বিএনপিপন্থী সংগঠন কৃষকদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নীরব ভূমিকায় শুরু হয়েছে সমালোচনা। বিশেষ করে কৃষকদের সংকটে পাশে না দাঁড়ানোয় কৃষকদলের কর্মকাণ্ড নিয়ে হতাশা প্রকাশ করেছেন বিশিষ্টজনরা।

বোরো মৌসুমে কৃষকদের সংকটে সরকার এগিয়ে আসলেও কৃষকদলের কোন ভূমিকা লক্ষণীয় নয় কেন, এমন প্রশ্ন করা হলে কেন্দ্রীয় কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেন, সারাদেশের কৃষকদের পাশে দাঁড়াতে আমরা কৃষকদলের নেতৃবৃন্দদের আহ্বান জানিয়েছি। স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলেরও সহযোগিতা চাওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্তও কোন সাড়া মেলেনি। সম্ভবত করোনার ভয়ে কৃষকদলের নেতাকর্মীরা হোম কোয়ারেন্টাইনে আছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে কৃষকদলের নেতৃবৃন্দ কাজে নেমে পড়বেন বলে আমি বিশ্বাস করি।

দেশব্যাপী কৃষকদের জন্য বিএনপি করণীয় বিষয়ে জানতে চাইলে কৃষকদলের সদস্য সচিব হাসান জাফির তুহিন বলেন, আমরা কৃষকদলের নেতাদের সাথে কথা বলছি। আসলে করোনার কারণে অনেকটা ভীত হয়েই তারা সাড়া দিচ্ছেন না। তবে পরিস্থিতি ঠিক হলে আমরা কৃষকদের সহায়তা করব।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর