শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
১৫১

কুর্দিদের রকেট হামলায় তুরস্কের ৬ সেনা হতাহত

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৯  

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় রাস আল-আইন এলাকায় কুর্দি বিদ্রোহীদের রকেট ও মর্টার হামলায় তুরস্কের এক সেনা নিহত ও পাঁচজন আহত হয়েছে। রোববার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। খবর ইয়েনি শাফাকের।

বিবৃতিতে বলা হয়, সামরিক বাহিনী হামলার জবাব দিয়েছে।

সিরিয়ার দীর্ঘ গৃহযুদ্ধে প্রতিবেশী দেশ তুরস্কে আশ্রয় নিয়েছে প্রায় ৩৬ লাখ সিরীয় শরণার্থী। এসব শরণার্থীদের নিজ দেশে ফেরাতে চায় তুর্কি সরকার। কুর্দি বিদ্রোহীদের হাত থেকে সিরিয়া সীমান্ত পুনরুদ্ধার করে সেখানে ওই শরণার্থীদের পুনর্বাসন করতে চায় আঙ্কারা। সীমান্তে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চলতি বছরের ৯ অক্টোবর সিরিয়ার ‘অপারেশন পিস স্প্রিং’ নামের সামরিক অভিযান শুরু করে তুরস্ক।

তুর্কি অভিযানের আগে সেখান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর কুর্দি বিদ্রোহীদের সঙ্গে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা।

পাঁচ দিনের যুদ্ধবিরতি চলাকালেই তুরস্কের দাবিকৃত নিরাপদ অঞ্চলের আওতাধীন রাস আল-আইন শহর ছেড়ে যাওয়ার ঘোষণা দেয় কুর্দি বিদ্রোহীরা।

সে সময় কুর্দি কর্মকর্তারা জানান, তারা তুর্কি বাহিনী ও এর মিত্রদের কাছে শহরটির নিয়ন্ত্রণ হস্তান্তর করেছেন। আঙ্কারার পক্ষ থেকেও কুর্দি বিদ্রোহীদের শহরটি ছেড়ে যাওয়ার খবর নিশ্চিত করা হয়। তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বিকালে ৮৬টি গাড়ির একটি বহর নিয়ে কুর্দি এসডিএফ বিদ্রোহীরা শহরটি ত্যাগ করেছে।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর