ব্রেকিং:
আত্রাইয়ে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ী ও ১০ জুয়াড়ি আটক ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর রিপোর্ট পজেটিভ, নতুন শনাক্ত ১৮ মান্দায় ফেনসিডিলসহ আটক ২ ধামইরহাটে নেশার ইনজেকশনসহ মাদকবিক্রেতা আটক মান্দায় দু’বছরেও মেরামত হয়নি শিব নদীর ভেঙ্গে যাওয়া বেরিবাঁধ! নওগাঁয় সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সাপাহারে উপজেলা চেয়ারম্যান-ইউএনও একদিনে করোনা আক্রান্ত ৮ আত্রাইয়ে করোনা মহামারী প্রতিরোধে ভূমি সচিবের মতবিনিময় ধামইরহাটে দুই স্বাস্থ্যকর্মীসহ নতুন ১২ জন করোনায় আক্রান্ত নিয়ামতপুরে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানের সাথে মতবিনিময় পোরশায় করোনায় আক্রান্ত বেড়ে ৩৪ মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১

শনিবার   ০৪ জুলাই ২০২০   আষাঢ় ২০ ১৪২৭   ১৩ জ্বিলকদ ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
আত্রাইয়ে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ী ও ১০ জুয়াড়ি আটক ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর রিপোর্ট পজেটিভ, নতুন শনাক্ত ১৮ মান্দায় ফেনসিডিলসহ আটক ২ ধামইরহাটে নেশার ইনজেকশনসহ মাদকবিক্রেতা আটক মান্দায় দু’বছরেও মেরামত হয়নি শিব নদীর ভেঙ্গে যাওয়া বেরিবাঁধ! নওগাঁয় সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সাপাহারে উপজেলা চেয়ারম্যান-ইউএনও একদিনে করোনা আক্রান্ত ৮ আত্রাইয়ে করোনা মহামারী প্রতিরোধে ভূমি সচিবের মতবিনিময় ধামইরহাটে দুই স্বাস্থ্যকর্মীসহ নতুন ১২ জন করোনায় আক্রান্ত নিয়ামতপুরে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যানের সাথে মতবিনিময় পোরশায় করোনায় আক্রান্ত বেড়ে ৩৪ মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১ সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)
৫২৯

কুরবানির হাট কাঁপাতে আসছে মেসি, রোনালদো, লুকাকু আর এমবাপ্পে

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯  

সময় আর বেশি নেই। আসন্ন কুরবানির ঈদের। হাটের লড়াইয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে বেশ জোরেসোরে চলছে তারকাদের শেষ পর্বের প্রস্তুতি। তাই লোক চক্ষুর অন্তরালে থেকে কক্সবাজারের উখিয়া উপজেলার চৌধুরী পাড়া গ্রামের বিশেষ প্রস্তুতি ক্যাম্পে নিবিড় অনুশীলনে মত্ত এখন মেসি, রোনালদো, লুকাকু আর এমবাপ্পের মতো তারকাদের নিয়ে গড়া ২০ সদস্যের দলটি !

বিগত কয়েক বছর ধরেই পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে বাংলাদেশের বড় বড় গরু খামারগুলোতে কদর বেড়েছে যুক্তরাষ্ট্রর ব্রাহামা প্রজাতির গরু। তুলনামূলক কম সময়ে বেড়ে উঠার সামর্থ্য এবং বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে সহজেই খাপ খাইয়ে নিতে পারার কারণে খামারিদের পছন্দের তালিকায় শীর্ষে এখন এই ব্রাহামা জাতের গরু।

ইতোমধ্যে বাণিজ্যিকভাবে এই প্রজাতির গরু পালন লাভজনক হিসেবে প্রমাণিত হয়েছে। বিশেষ করে গত বছর বাংলাদেশের কুরবানির হাটে ‘বাদশাহ’র দাপুটে সাফল্যের পর এ বছর খামারগুলোতে ব্রাহামা প্রজাতির উন্নত জাতের টেক্সান গরুগুলোর চাহিদা বেড়ে গেছে বহুগুণ।

আসন্ন কুরবানি ঈদকে সামনে রেখে দেশের অন্যান্য অঞ্চলের মতো কক্সবাজারের খামারগুলোতেও চলছে বাণিজ্যিকভাবে গরু পালনের প্রক্রিয়া। যার মাঝে সবচেয়ে আলোচিত উখিয়া উপজেলার চৌধুরী পাড়ার এই খামারটি। আর তার কারণ এই মহাতারকাদের মিলন মেলা। মেসির ওজন ১৪ মণ।

ঈদ উপলক্ষে এবার ২০টি উন্নত জাতের ব্রাহামা গরুকে প্রস্তুত করা হচ্ছে এই খামারে। আর ফুটবল পাগল খামার মালিকের ইচ্ছাতেই এই গরুগুলোর নামকরণ করা হয়েছে বিশ্বের নামিদামি সব ফুটবল তারকাদের নামানুসারে। এদের মাঝে রয়েছে আর্জেন্টিনার মেসি ও হিগুয়েন, বেলজিয়ামের লুকাকু, পর্তুগালের রোনালদো, ফ্রান্সের এমবাপ্পের মতো নামকরা আরও ৭টি টেক্সান তারকা ব্রাহামা ষাঁড়। আর ঈদের আগেই এই তারকারা মাঠ কাঁপাতে নামবে উখিয়ার সুপারি বাগান পশুর হাটে।

এদের মাঝে সবচেয়ে বেশি দাম হাঁকা হচ্ছে বেলজিয়ান তারকা লুকাকুর। লুকাকুর ওজন প্রায় ১৭ মণ আর দাম ৫ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে রয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স দলের তারকা এমবাপ্পে। দীর্ঘাকায় লুকাকুর চেয়ে ওজনে একটু পিছিয়ে থাকা এমবাপ্পের দাম হাঁকা হচ্ছে সাড়ে ৪ লাখ টাকা। এরপর যৌথভাবে তৃতীয় স্থানে স্বদেশী তারকা গঞ্জালো হিগুয়েনের সঙ্গে রয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। মেসির ওজন ১৪ মণ, দাম ৪ লাখ টাকা। সম্ভবত অভিজ্ঞতায় মেসির চেয়ে এগিয়ে থাকায় ২ মণ কম ওজন নিয়েও স্বদেশী হিগুয়েনের দাম মেসির সমানই হাঁকা হচ্ছে, অর্থাৎ ৪ লাখ টাকা।

তবে সাইড লাইনে এক সারিতে দাঁড়িয়ে থাকা রোনালদো, নেইমারের সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য এখনও জানানো হয়নি। তবে গায়ে সাদা-কালো ছোপের জার্সি চাপিয়ে সাইড লাইনের শেষ প্রান্তে দাঁড়িয়ে বিশ্রাম নিতে থাকা গ্রিজম্যানের আনুমানিক দাম সাড়ে ৩ লাখ টাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে, ওজন ১০ হবে মণের কিছু বেশি।

বিভিন্ন সূত্রের তথ্য মতে জানা যায়, ২০১৩ সালে প্রথম বাংলাদেশে আমদানি করা হয় যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের এই ব্রাহামা প্রজাতির গরুর বীজ। সরকারের ‘বিট ক্যাটল ডেভেলপ’ প্রকল্পের অধীনে শুরু হওয়া এই ব্রাহামা প্রজাতির গরু পালন এরইমধ্যে ব্যাপক সাফল্য অর্জন করেছে। বর্তমানে দেশের প্রায় ১০০টিরও বেশি উপজেলায় এই প্রকল্পের কাজ চলছে। ব্রাহামা ক্যাটল পালনে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকায় ক্রমেই এর কদর বাড়ছে।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর