রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল ৮ জনের রাণীনগরে গোয়াল ঘরের তালা ভেঙ্গে কৃষকের ৫টি গরু চুরি পোরশায় বিদ্যুৎস্পৃষ্টে দুই বছরের শিশুর মৃত্যু রাণীনগরে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় তরুন তরুনীদের সম্মেলন অনুষ্ঠিত গনসচেতনতা সপ্তাহ উপলক্ষে নওগাঁ সদর মডেল থানা পুলিশের র‌্যালী সাপাহারে জনসচেতনতা সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা রাণীনগরে গাঁজাসহ আটক ২ নওগাঁ ১১ জনের ডেঙ্গু সনাক্ত, ৮ জন চিকিৎসাধীন আত্রাই থানা পুলিশের সচেতনতা মূলক র‌্যালি অনুষ্ঠিত ধামইরহাটে গনসচেতনতা দিবস উপলক্ষে র‍্যালী অনুষ্ঠিত সাপাহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মশক নিধন লিফলেট বিতরণ ৬ দফা দাবিতে নওগাঁ প্রেসক্লাবে হেযবুত তওহীদের সংবাদ সম্মেলন মান্দায় ‘মাদক ও ইভটিজিং সচেতনতা কার্যক্রম’র আলোচনা সভা অনুষ্ঠিত
৩৭

এসব বদঅভ্যাসেও রয়েছে উপকারিতা

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৯ জুলাই ২০১৯  

শিরোনাম পড়ে নিশ্চয়ই ভাবছেন, বদঅভ্যাসে আবার কেমন উপকারিতা রয়েছে? জীবনযাপনে এমন অনেক অভ্যাস-বদভ্যাস আছে যা নিজেরও যেমন পছন্দ নয়, অন্যদেরও নয়। তবে খাওয়া দাওয়া থেকে শুরু করে চলাফেরায় এমন অনেক ভুল ধারণা আছে মানুষের, যাতেও মিলে কোনো না কোনো উপকার-

ডিম খাওয়া

এককালে ধারণা করা হতো ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমনকি ধূমপানের মতো হার্টের ক্ষতিও করে। কোলেস্টরলের কারণে এমনটা মনে করা হতো। কিন্তু এক সময়ে এসে গবেষকেরা জানাচ্ছেন, প্রতিদিন অন্তত একটি ডিম খাওয়া শরীরের জন্য ভালো। এমনকি হৃদরোগে আক্রান্ত হওয়া থেকেও বাঁচাতে সাহায্য করে এটি। এছাড়া ডিমে আছে প্রোটিন, কয়েক প্রকার ভিটামিন, ফসফোলিপিড এবং ক্যারোটিনয়েড।

পনিরের প্রতি প্রেম

পনিরে প্রচুর পরিমাণে চর্বি, কোলেস্টরেল এবং সোডিয়াম থাকায় অনেকেই এটি পরিহার করে থাকেন। এরপরেও পনির প্রেমীর সংখ্যা কিন্তু কম নয়। একটি খাদ্যের পুষ্টিমান সম্পর্কে পুরোপুরি জানতে মানুষের অনেক সময় লেগে যায়। জানেন কি? পনিরে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন বি ১২ আছে। এমনকি এটি হৃদরোগের ঝুঁকি কমায়। রক্তচাপও বাড়ায় না। 

খাবারের আগে নাশতা

অনেকে প্রধান খাবারের আগে ক্ষুধা নষ্ট হবে বলে কিছু খেতে চান না। কিন্তু হাতে যদি কিছুটা সময় থাকে, সেক্ষেত্রে হালকা নাশতা করে নিতে পারেন। তবে সেই খাবারটি কি হতে পারে সেটি নিয়ে ডায়েটিশিয়ানদের মধ্যে মতবিরোধ আছে। কারণ খালি পেটে হজম প্রক্রিয়া, ওজন এবং ব্লাড সুগারের মাত্রা নিয়ে এ ব্যাপারে সতর্ক করে থাকেন অনেকে। তবে হালকা কিছু খেয়ে নিলে অতিরিক্ত খাদ্য গ্রহণ থেকে আপনি বিরত থাকবেন। এতে চিনি বা লবণের মাত্রার দিকে খেয়াল রাখবেন। কোনো কিছুই যাতে অতিরিক্ত না হয়।

চুইংগাম চিবানো

মিষ্টি জিনিস অবশ্যই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে একেবারেই চিনি পরিহার করা হয়তো সম্ভব নয়। এতেও যে কিছুটা উপকার নেই, তা কিন্তু নয়। ধরুন মিষ্টি স্বাদের চুইংগাম। সারাক্ষণ চুইংগাম চিবানো অনেকের কাছে বিরক্তিকর লাগতে পারে। কার্ডিফ ইউনিভার্সিটিতে ব্রিটিশ গবেষকেরা দেখিয়েছেন, চুইংগাম চিবানো কাজের প্রতি মনোযোগ বাড়ায়। এছাড়া মানসিক চাপ কমায়। উত্তপ্ত মেজাজকে স্বাভাবিক করতে দারুণভাবে কাজ দেয় এটি।

সাপ্তাহিক ছুটিতে বেশি ঘুমানো

সারা সপ্তাহ পর্যাপ্ত ঘুমানোর সময় পান না অনেকে। ফলে ছুটির দিনগুলোতে সারা দিন ঘুমিয়ে সেটি পুষিয়ে নেন। এমনিতেই অনেকের অভ্যাস দিনের বেশি সময় ধরে ঘুমানো। এর ফলে ডায়াবেটিস, হৃদরোগসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে বিশেষজ্ঞদের মত। একটি সুইডিশ গবেষণায় জানা গেছে, ৬৫ কেজির কম ওজনের ব্যক্তিরা, যারা সারা সপ্তাহ কম ঘুমান এবং সাপ্তাহিক ছুটিতে বেশি ঘুমান। নিয়মিত সাত ঘণ্টা ঘুমানো ব্যক্তিদের মতোই অনুভূতি পান তারা। দিনের বেশিরভাগ সময় ঘুমিয়ে কাটালেও শারীরিক সমস্যা হয় না। তবে বয়স্ক ব্যক্তিদের জন্য এতে স্বাস্থ্যহানি ঘটাতে পারে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন