সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩৩

উন্মোচিত হলো নাম ও নম্বর সম্বলিত টাইগারদের টেস্ট জার্সি

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

 আগামী বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টে মাঠে নামবে বাংলাদেশ দল। এই টেস্টে নাম ও নম্বর লাগানো জার্সি পড়ে মাঠে নামবে দু’দলের খেলোয়াড়রা। আজ টাইগারদের সেই জার্সি উন্মোচন করেছে। ম্যাচটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় না পরলেও এক সিরিজ আগেই এই যাত্রা শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান-মাহমুদউল্লাহ রিয়াদরা। যদিও বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়ন যাত্রা শুরু হবে চলতি বছরের শেষদিকে ভারত সফরের মাধ্যমে।

ক্রিকেটের আধুনিকায়নের সাথে সাথে বেশ বদলে গেছে টেস্ট ক্রিকেট। সাম্প্রতিক সময়ে ক্রিকেটের সবচেয়ে পুরনো ফরম্যাটের বেশ কিছু নিয়মে পরিবর্তন আনা হয়। এর মধ্যে একটি ছিলো জার্সির পেছনে নাম ও নম্বরের প্রচলন।

এতোদিন সীমিত ওভারের ক্রিকেটে খেলোয়াড়দের জার্সির পেছনে নাম ও নম্বর ব্যবহারের প্রচলন থাকলেও এমনটি ছিলো না টেস্ট ক্রিকেটে। তবে অনেক ক্রিকেট বোদ্ধাই দীর্ঘদিন যাবত দাবি জানিয়ে আসছিলেন সাদা পোশাকেও নাম-নম্বরের ব্যবহার জরুরী। তাদের দাবি মেনে আইসিসি টেস্ট ক্রিকেটেও জার্সি নম্বর ও খেলোয়াড়ের নাম যুক্ত করার নিয়ম করে।

টেস্ট জার্সিতে নাম ও নম্বর দেখা যাচ্ছে দ্বাদশ বিশ্বকাপের পর থেকে। ওয়ানডে বিশ্বকাপের পর শুরু হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টের অংশ হয়েই সব দল গায়ে জড়াচ্ছে নাম-নম্বর সম্বলিত সাদা জার্সি। তারই ধারাবাহিকতায় এবার উন্মোচিত হলো বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ জার্সিও। যদিও ইতিমধ্যে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ দিয়েই ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ভারত ও ওয়েস্ট ইন্ডিজ নাম ও নম্বর লাগানো জার্সি পড়ে খেলেছে। তবে বাংলাদেশ আফগান সিরিজের পড়বে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর